দক্ষিণ এশিয়া

দিল্লির হাসপাতালে করোনা আক্রান্তদের ২৭ ভাগই শিশু

নয়াদিল্লি, ১৬ এপ্রিল – দিল্লির হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ২৭ ভাগই শিশু। দিল্লির ১৫ এপ্রিলের করোনা অ্যাপের রিয়েল টাইম ডেটা বলছে, হাসপাতালগুলোতে ৫১ জন করোনা রোগী ভর্তি আছেন; যার মধ‌্যে ১৪ জনই শিশু। এর মধ‌্যে একটি হাসপাতালেই ১২ জন শিশু ভর্তি আছে আর বাকিরা অন‌্য দুটিতে।

যদিও চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া বেশিরভাগ শিশুর অন‌্যান‌্য অসুস্থতা রয়েছে।

তবে প্রাক কোভিড সময়ের তুলনায় চলতি মাসে শিশুদের মধ্যে জ্বরজনিত অসুস্থতা প্রায় ১০-১৫ শতাংশ বৃদ্ধি দেখা যাচ্ছে। এ সংখ‌্যাটা বেশি এবং সেটার সঙ্গে করোনার সম্পর্ক থাকতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। তবে বেশিরভাগ অভিভাবক লক্ষণগুলো গুরুতর না হলে পরীক্ষা করতে চান না বলেও জানান তারা।

শিশুদের মধ্যে কোভিড সংক্রমণের উপস্থিতি বড়দের থেকে আলাদা দাবি করে চিকিৎকরা বলছেন, ছোট বাচ্চাদের মধ্যে প্রাথমিক লক্ষণ হল বমি, উচ্চ জ্বর ও ডায়রিয়া। এ ছাড়া আরেকটু বেশি বয়সের বাচ্চারা প্রায়ই ক্রমাগত মাথাব্যথার অভিযোগ করে। সাধারণত শিশুদের কোভিড সংক্রমণ গুরুতর অসুস্থতার কারণ হয় না। বেশিরভাগই বাড়িতে সুস্থ হয়ে যায়।

চিকিত্সকরা আরও বলছেন- শ্বাসকষ্ট, নীল ঠোঁট বা মুখ, বুকে ব্যথা বা চাপ, হালকা থেকে মাঝারি অসুস্থতায় ভুগছে; শিশুদের এমন লক্ষণগুলোর দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ। এই ধরনের রোগীদের দ্রুত চিকিৎসার প্রয়োজন হতে পারে।

এদিকে, দিল্লিতে শুক্রবার (১৫ এপ্রিল) ৩৬৬ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। যা আগের দিনের (৩২৫) চেয়ে বেড়েছে এবং গত ৪৭ দিনের (২৭ ফেব্রুয়ারি থেকে) মধ‌্যে সর্বোচ্চ। এ ছাড়া বৃহস্পতিবার নমুনা পরীক্ষা ১০ হাজারের নিচে নেমে যাওয়ায় দৈনিক শনাক্তের হার বেড়েছে ৩.৯৫ শতাংশ।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১৬ এপ্রিল

Back to top button