দক্ষিণ এশিয়া

পাকিস্তানে ফিরলেই নওয়াজকে গ্রেফতারের নির্দেশনা চেয়ে আবেদন

ইসলামাবাদ, ১৫ এপ্রিল – ঈদের পর পাকিস্তানে ফেরার গুঞ্জন রয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের। এর মধ্যে নওয়াজের নামে কূটনৈতিক পাসপোর্ট ইস্যু ঠেকাতে এবং পাকিস্তানে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দিতে একজন আইনজীবী আদালতের দ্বারস্থ হয়েছেন।

বৃহস্পতিবার নওয়াজের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে এ সংক্রান্ত পিটিশন দায়ের করেন নাইম হায়দার পানজুথা নামের ওই আইনজীবী। খবর ডনের।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী শাহবাজের নির্দেশে তার ভাইকে (নওয়াজ শরীফ) একটি কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করা হচ্ছে মিডিয়ার এমন রিপোর্ট তুলে ধরে তিনি পিটিশনটি করেন। শোনা যাচ্ছে, আদালত পিটিশনটি গ্রহণ করেছে, এটির শুনানির হবে।

আইনজীবী নাইম হায়দার পানজুথা বলেন, ‘নওয়াজ একজন আদালত পলাতক, তিনি দুর্নীতির মামলায় বিজ্ঞ এনএবি (ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো) আদালতের মাধ্যমে দোষী সাব্যস্ত হয়েছেন। এটি আইনের লঙ্ঘন, বিচার ব্যবস্থার সঙ্গে উপহাস এবং একজন আসামিকে কূটনৈতিক পাসপোর্ট দিলে তা জাতির জন্য অপমানজনক হবে।’

উল্লেখ্য, দুর্নীতির মামলায় অভিযুক্ত নওয়াজ অসুস্থতার কারণ দেখিয়ে ২০১৯ সালের নভেম্বর মাস থেকে লন্ডনে বসবাস করছেন। চিকিৎসার জন্য চার সপ্তাহের জন্য দেশ ছাড়ার অনুমতি দিয়েছিল লাহোর হাইকোর্ট। ওই সময় শাহবাজ শরীফ তার ভাই নওয়াজ শরীফের জামানত নিয়েছিলেন যে, নির্ধারিত সময়ের মধ্যে দেশে ফিরবেন নওয়াজ। পরে অবশ্য চিকিৎসার জন্য সময় বাড়াতে আবেদন করেন তিনি।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৫ এপ্রিল ২০২২

Back to top button