দক্ষিণ এশিয়া

অনাস্থা ভোটের আগে ইমরানকে ৩টি প্রস্তাব দিয়েছিল সেনাবাহিনী

ইসলামাবাদ, ১৫ এপ্রিল – অনাস্থা ভোটের আগে ইমরান খান পাকিস্তানের সেনাবাহিনীর কাছে কোনো তদবির করেননি বলে মন্তব্য করেছেন পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ও সাবেক মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি। তিনি জানান, বরং সেনাবাহিনীই ইমরান খানকে তিনিটি প্রস্তাব পেশ করেছিল।

তিনি জানান, তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খট্টকের সঙ্গে সামরিক বাহিনী বৈঠক করেতে চেয়েছিল। প্রধানমন্ত্রীকে হয় পদত্যাগ নয়ত নতুন করে নির্বাচনে অংশ নিতে হবে উল্লেখ করে তিনটি প্রস্তাব পেশ করেছিল সামরিক বাহিনী।

শিরিন বলেন, আমি তখন বলেছি প্রধানমন্ত্রী রাজনৈতিক অচলাবস্থার সমাধান করতে প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে ডাকেননি।

আজ শুক্রবার এক টুইটে তিনি এসব কথা জানান।

শিরিন জানান, সামরিক বাহিনী যে তিনটি প্রস্তাব পেশ করেছিল সেগুলো হলো- প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটের মুখোমুখি হতে হবে, পদত্যাগ করতে হবে অথবা বিরোধী দল অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করবে এবং এরপর নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে পাকিস্তানের সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার এ বিষয়ে কথা বলেন। শিরিন তার কথার প্রতিবাদ করে আজ এই টুইট করেন।

এ বিষয়ে জেনারেল ইফতিখারের কাছে জানতে চেয়েছিল দেশটির সংবাদমাধ্যম দ্য ডন। ইফতিখার বলেছেন, রাজনৈতিক অচলাবস্থার সমাধানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে সেনাপ্রধানের সঙ্গে যোগাযোগ করেছিল।

তিনি বলেন, দুঃখের বিষয় হচ্ছে রাজনৈতিক নেতারা সেসময় একে অপরের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ছিল না। তাই সেনাপ্রধান ও আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার মহাপরিচালক প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়েছিলেন। সেখানে তিনটি বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। সেগুলো হলো- অনাস্থা ভোট হতে দেওয়া উচিত। প্রধানমন্ত্রী নিজেই পদত্যাগ করবেন অথবা অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করতে হবে। এরপর পার্লামেন্ট ভেঙে দিতে হবে। তৃতীয় অপশনটি প্রধানমন্ত্রীর কাছে গ্রহণযোগ্য ছিল। এবং এ বিষয়ে তার পক্ষ থেকে বিরোধীদলের সঙ্গে আমরা কথা বলব কি না জানতে চেয়েছিলেন। যে কারণে সেনাপ্রধান বিরোধীদলের সঙ্গে এটি নিয়ে আলোচনা করে। কিন্তু বিরোধী দল এই প্রস্তাবে রাজি না হয়ে ফিরিয়ে দেয়।

সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার এই কথাকে বকোয়াজ বলে দাবি করেছেন শিরিন মাজারি। শিরিন তার টুইটে বলেছেন, ইমরান খান স্পষ্টভাবে বারবার বলেছেন যে, তিনি পদত্যাগ করতে চান না। সামরিক বাহিনীর কাছে এই প্রস্তাব কেন দেবেন?

সূত্র: সমকাল
এম ইউ/১৫ এপ্রিল ২০২২

Back to top button