ফুটবল

ম্যারাডোনার মেডিকেল স্টাফদের বিচারের দাবি

চিকিৎসায় অবহেলার অভিযোগে আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবল তারকা দিয়াগো ম্যারাডোনার মেডিকেল স্টাফদেরকে বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন ২০২০ সালে তার আকষ্মিক মুত্যবররণের ঘটনা তদন্তকারী প্রসিকিউটাররা। তারা অুনরোধ পত্রে লিখেছেন, ম্যারাডোনার চিকিৎসার দায়িত্বে থাকা পেশাদার চিকিৎসকদের অব্যবস্থাপনা ও অবহেলা তাকে অসাহয়ত্বের দিকে ঠেলে দিয়েছিল।

মস্তিস্কের জমাট রক্ত অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণের পর সুস্থতার পথে থাকা ম্যারাডোনা ২০২০ সালে মাত্র ৫০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ম্যারাডোনাকে দ্রুত হাসপাতালে না পাঠিয়ে তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা ব্যক্তিরা সবকিছু ‘ভাগ্যের কাছে সপে দিয়েছিল’ বলে প্রসিকিউটররা অভিযোগ তুলেছেন! আদালতের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে দেশটির সরকারি সংবাদ সংস্থা।

বেপরোয়া জীবনযাপন করা ম্যারাডোনা কয়েক যুগ ধরে লড়াই করেছেন কোকেন ও এলকোহলের বিরুদ্ধে। আর্জেন্টিনার এই বিশ্বকাপজয়ী ফুটবলারের মৃত্যুর পর তাঁর চিকিৎসায় নিয়োজিত পারিবারিক ডাক্তার নিউরো সার্জন লিওপোল্ডো লুক ও মনোরোগ বিশেষজ্ঞ অগাস্টিনা কোসাচভকে দায়ী করে তদন্ত শুরু করা হয়। ওই ঘটনায় মনোবিজ্ঞানী কার্লোস ডিয়াজ এবং চিকিৎসা সমন্বয়কারী ন্যান্সি ফোরলিনিসহ ৬ জনকে আসামি করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ৮ থেকে ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ১৫ এপ্রিল

Back to top button