ক্রিকেট

ব্যর্থতার কারণে অধিনায়কত্ব ছাড়লেন জো রুট

লন্ডন, ১৫ এপ্রিল – ব্যর্থতার কারণে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন জো রুট। তার ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে কোনো বিতর্ক ছিল না। কিন্তু মাঠে দলকে উজ্জীবিত করতে পারেননি তিনি।

শুক্রবার (১৫ এপ্রিল) এক বিজ্ঞপ্তি দিয়ে তার অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

অ্যাশেজে বাজে ফলাফলের পর থেকেই জো রুটকে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে চাপ দেওয়া হয়। কারণ, অজিদের কাছে ৪-০ ব্যবধানে হার গিলতে পারছিলেন না অনেকেই। তার ওপর ওয়েস্ট ইন্ডিজেও পরাজয়। সব মিলিয়ে বড় চাপে ছিলেন রুট। যে কারণে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এ তারকা ক্রিকেটার।

গত পাঁচ বছর অনেক রেকর্ডই গড়েছেন রুট। টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার এবং জয়ের রেকর্ড তার। ৬৪ টেস্টে ২৭ জয় এসেছে তার নেতৃত্বে।

এর আগে, ২৬টি জয় নিয়ে শীর্ষে ছিলেন মাইকেল ভন। এ ছাড়া অ্যালিস্টার কুক ও স্যার অ্যান্ড্রু স্ট্রাউস ২৪টি করে ম্যাচ জিতেছিলেন। তবে শেষ ১৭ ম্যাচে মাত্র ১টি জয় পেয়েছে রুটের ইংল্যান্ড।

২০২১ সাল থেকেই সময়টা বাজে যাচ্ছিল রুটের ইংল্যান্ডের। অথচ ব্যাট হাতে ছিলেন তিনিই সেরা। এ সময়ে ১৭০৮ রান করেছেন তিনি, যা ইংল্যান্ডের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। এমনকি সব দেশ মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ।

সূত্র : আরটিভি
এম এস, ১৫ এপ্রিল

Back to top button