বিচিত্রতা

নাম বেচে খান তিনি

পুঁজিবাদী অর্থনীতিতে সারা বিশ্বে অনেক মানুষকেই অর্থ উপার্জনের জন্য বৈচিত্রময় পেশা বেছে নিতে দেখা যায়। কোনো মানুষকে অর্থের বিনিময়ে ঠেলা দেওয়া, লাইনে দাঁড়িয়ে থাকা এমনকি ঘুমানোর মতো কর্মকাণ্ডে সম্পৃক্ত দেখা গেছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শিশুদের নাম বিক্রির ব্যবসা খুলে বসেছেন এক নারী। টেইলর হামফ্রে নামের ওই নারী একটি শিশুর নাম ঠিক করে দেওয়ার জন্য দেড় হাজার ডলার পর্যন্ত নিয়ে থাকেন।

৩৩ বছরের হামফ্রে ২০২০ সালে শতাধিক শিশুর নাম রেখেছিলেন। এতে তার আয় হয়েছিল এক লাখ ৫০ হাজার ডলার। ব্যবসার জন্য ওয়েবসাইটও চালু করেছেন হামফ্রে। ওই সাইটের নাম ‘হোয়াটস ইন অ্যা বেবি নেম।’

নিউ ইয়র্ক পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আপনি যদি সবচেয়ে জনপ্রিয় শিশুর নামগুলি দেখেন তাহলে বুঝতে পারবেন যে, এটি আমাদের সাংস্কৃতিক মূল্যবোধ এবং আমাদের আকাঙ্ক্ষার একটি সূক্ষ্ম চিহ্ন।’

হামফ্রে যেসব সেবা দেন তার মধ্যে রয়েছে, টেলিফোন করা, একটি নির্দিষ্ট নামের তালিকা থেকে শুরু করে পুরনো পরিবারিক নামগুলো খুঁজে বের করা। এর জন্য তিনি বংশগত তদন্তও করে থাকেন। অনেকে তাকে প্রসবের সময় গর্ভবতী নারীদের পরামর্শ ও সহায়তার জন্য ভাড়া করে থাকে।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে স্নাতক করা হামফ্রে ২০১৫ সালে তার ব্যবসা চালু করেন। প্রথমে তিনি ঘটক হিসেবে কাজ করেছিলেন। পরে তহবিল সংগ্রাহক ও অনুষ্ঠান পরিকল্পনাকারী হিসেবেও কাজ করেছেন।

এম এস, ১৫ এপ্রিল

Back to top button