পশ্চিমবঙ্গ

কলকাতায় চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

কলকাতা, ১৪ এপ্রিল – বাংলাদেশ আজ নববর্ষ হলেও কলকাতাসহ ভারতে আগামীকাল পালিত হবে পহেলা বৈশাখ। দিনটিকে ঘিরে এরই মধ্যে কলকাতায় শুরু হয়েছে নানা প্রস্তুতি। এর মধ্যে আছে মঙ্গল শোভাযাত্রাও।

পহেলা বৈশাখে বাঙালির ঐতিহ্য ধরে রাখতে কাজ করছে কলকাতার বেশ কিছু সংগঠন । ২০১৭ সালে প্রথমবারের মতো দক্ষিণ কলকাতার ঢাকুরিয়া এলাকার ‘বাংলা নববর্ষ উদযাপন পরিষদ’ কমিটির আয়োজনে মঙ্গল শোভাযাত্রা দেখে কলকাতাবাসী। এর আগে কলকাতা নববর্ষ পালনের রেওয়াজ থাকলেও ওই বছরেই প্রথম কলকাতার রাস্তায় ঢাকার আদলে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

নববর্ষের দিন দক্ষিণ কলকাতার গাঙ্গুলি বাগান থেকে শুরু হয় এই শোভাযাত্রা নাচে-গানে আনন্দ উৎসবে শোভাযাত্রা শেষ হয় যাদবপুর বিদ্যার্থী ময়দানে। তবে পহেলা বৈশাখের শুভযাত্রা আয়োজনে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করে তাদের চাহিদা মেনে এবার মঙ্গল শোভাযাত্রা রুট বদল করেছে বাংলা নববর্ষ উদযাপন পরিষদ’ কমিটি। যাদবপুর বাস স্ট্যান্ড থেকে কসবা ,হালতু হয়ে কমলা পার্কে মেষ হবে মঙ্গল শোভাযাত্রা।

“বাংলা নববর্ষ উদযাপন পরিষদ” সংগঠনটির মূল আয়োজক দিলীপ মজুমদার বলেন, প্রায় ৫কিলোমিটার দীর্ঘ এই রাস্তায় আজ রাত থেকেই দেয়া হবে আলপনা। বাংলাদেশের আদলেই থাকবে বাঘ ঘোড়া হাতির মুখোশ সহ নানান রকমের মুখোশ, বাংলার ঐতিহ্যের নানান লোকজ প্রতীক, মৌলানা ভাসানী, রবীন্দ্রনাথ ঠাকুর , নেতাজি সুভাষ চন্দ্র বোস,বঙ্গবন্ধু, বাংলাদেশ সম্পর্কিত নানান ছবি ও বাণী। বৃহস্পতিবার সকাল থেকেই চলছে শোভাযাত্রা আয়োজনের প্রস্তুতি পর্ব।

দিলীপ মজুমদার জানান, মঙ্গল শোভাযাত্রার থিম মিউজিক আগে প্রকাশ করেছে সংগঠনটি। সাধারণ মানুষের পাশাপাশি স্কুল শিক্ষার্থী , শিক্ষাবিদ পবিত্র সরকার, ফুটবলার নিমাই গোস্বামী, শান্ত মিত্র, লেখক গজেন্দ্রনাথ মিত্র, লেখিকা সুচিত্রা ভট্টাচার্য, থেকে গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়ের পরিজনেরা উপস্থিত থাকবেন আগামীকালের শোভাযাত্রায়।

এদিকে, গত কয়েক বছর ধরেই পান্তা -শুটকি, আলু ভর্তা, চিংড়ি, আম পোড়ার শরবত খেয়ে নববর্ষে বাংলাদেশের আমেজ আনার চেষ্টা করছে কলকাতার ভাষা ও চেতনা সমিতি। আয়োজক ইমামুল হক বলেন, বাংলাদেশের সঙ্গে তালে তাল মিলিযয়ে ১৪ ই এপ্রিল দিনভর কলকাতার অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এর সামনে ছাতিমতলায় নাচ গান কবিতা এবং নাটকের মধ্য দিয়ে পালন করা হবে বাংলা নববর্ষ। ১৫ তারিখও সকাল ৮ টা থেকে চলবে এই অনুষ্ঠান। তার আগে আগামীকাল সকালে পাক স্টিট জাদুঘরের পাশে সরকারি চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের সামনে থেকে অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এর সামনে রানুছায়া মঞ্চ পর্যন্ত আয়োজন করা হবে শোভাযাত্রার।

এছাড়া, গত কয়েক বছর ধরে কলকাতার সল্টলেক, হুগলি জেলার শ্রীরামপুর, সুন্দরবন অঞ্চলে স্বল্প আকারে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা। পাশাপাশি ঐতিহ্য রীতি মেনে শান্তিনিকেতন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে স্বল্প আকারে আয়োজন করা হচ্ছে প্রভাতফেরির।

সূত্র: সমকাল
এম ইউ/১৪ এপ্রিল ২০২২

Back to top button