বিজ্ঞান ও প্রযুক্তি

৪১ বিলিয়ন ডলারে টুইটার কিনতে চান ইলন মাস্ক

মাইক্রোব্লগিং সাইট টুইটারের বোর্ডে আসতে চেয়েছিলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। পরে সেই চিন্তা থেকে সরে এসে সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে কেনারই প্রস্তাব দিয়ে দিলেন তিনি। এ জন্য চার হাজার ১০০ কোটি (৪১ বিলিয়ন) মার্কিন ডলার দেওয়ার প্রস্তাব তার।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইলন মাস্ক টুইটারের প্রতিটি শেয়ারের দাম ৫৪ দশমিক ২০ মার্কিন ডলার দিতে চেয়েছেন। বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থার এক নথিতে এ তথ্য জানানো হয়।

ইলন মাস্কের টুইটার কেনার প্রস্তাব দেওয়ার পর এটির শেয়ারের দাম ১২ শতাংশ বেড়ে গেছে। এর আগে টুইটারের নয় শতাংশ শেয়ার কেনার কথা জানিয়েছিলেন মাস্ক।

টুইটার চেয়ারম্যান ব্রেট টেলরকে লেখা এক চিঠিতে মাস্ক বলেছেন, টুইটারে বিনিয়োগ করার পর থেকে বুঝতে পারছি বর্তমান অবস্থায় প্রতিষ্ঠানটি উন্নতি করবে না বা সামাজিক প্রয়োজন মেটাবে না। টুইটারকে একটি প্রাইভেট কোম্পানি হিসেবে রূপান্তরিত করতে হবে।

মাস্ক বলেন, আমার প্রস্তাবটি সেরা ও চূড়ান্ত। এ প্রস্তাব যদি গৃহীত না হয় তবে শেয়ারহোল্ডার হিসেবে আমার অবস্থান বিবেচনা করতে হবে।

এদিকে এ সপ্তাহের শুরুতে মাস্ক বলেন, টুইটারের পরিচালনা বোর্ডে যুক্ত হওয়ার পরিকল্পনা থাকলেও তা বাতিল করেছি। কারণ টুইটার বোর্ডে বসলে কোম্পানি কিনে নেওয়ার ক্ষেত্রে বাধার মুখে পড়তে হবে আমাকে।

এম ইউ/১৪ এপ্রিল ২০২২

Back to top button