জাতীয়

পয়লা বৈশাখ অসাম্প্রদায়িকতার উৎকৃষ্ট উদাহরণ: পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ১৪ এপ্রিল – অসাম্প্রদায়িক বাংলাদেশ স্বাভাবিক বিষয়, পয়লা বৈশাখ অসাম্প্রদায়িকতার উৎকৃষ্ট উদাহরণ বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পরিকল্পনা কমিশনে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ধর্মের সঙ্গে বৈশাখকে না মেলানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সবাই বাঙালি। ধর্ম যার যার, উৎসব সবার। বৈশাখ এটার বড় উদাহরণ। কোনো মৌলবাদী এটা বন্ধ করলে তারা বাধাপ্রাপ্ত হবে। আমার বিশ্বাস এই অপশক্তি নিশ্চিহ্ন হবে।

এম এ মান্নান বলেন, আমার ধারণা কেউ বৈশাখের বিরুদ্ধে নেই। মৌলবাদী মহল যদি এটা নিয়ে নেতিবাচক কিছু করতে চায়, তবে তারা চূড়ান্তভাবে নিশ্চিহ্ন হবে।

পরিকল্পনা কমিশনে জাতীয় পতাকার আদলে দৃষ্টিন্দন শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। শহীদ মিনারটির প্রধান মিনারের পেছনে লালবৃত্ত এবং তার পেছনে সবুজ গাছের বেষ্টনী। এর সমন্বয়ে তৈরি হয়েছে প্রাকৃতিক জাতীয় পতাকা। দূর থেকে দেখলে মনে হবে সবুজের মধ্যে লাল সূর্য।

পরিকল্পনা কমিশনে শহীদ মিনার চত্বর ও সাংস্কৃতিক কেন্দ্র প্রসঙ্গে মন্ত্রী বলেন, এখানে সব ধর্মের মানুষ অনুষ্ঠান উদযাপন করবে। ধর্মীয় অনুষ্ঠান করতে চাইলেও করতে পারবে। এর নামই দেয়া শহীদ মিনার ও সাংস্কৃতিক কেন্দ্র। কেউ দোয়া মাহফিল করতে চাইলেও সমস্যা নেই। পরিকল্পনা কমিশন চত্বরে পরিবেশ চমৎকার। গাছপালা আছে এখানে।

তিনি বলেন, এই জায়গা খালি পড়েছিল। আমরা বেশি টাকা ব্যয় করিনি। সামান্য টাকা ব্যয় করে এটা নির্মাণ করেছি। এখানে বসার সোফা-চেয়ার নেই। সবাই নিজের মতো করে বসতে পারবে।

সূত্র : আরটিভি
এম এস, ১৪ এপ্রিল

Back to top button