আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় নিহত ৩০৬

ডারবান, ১৪ এপ্রিল – দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। বুধবার (১৩ এপ্রিল) এক সরকারী কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে এ কথা জানান।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র নোনালা এনডলোভু বলেছেন, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা পর্যন্ত কেজেডএন-এ (কোয়াজুলু-নাটাল প্রদেশ) বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৬ জনে।

দক্ষিণ আফ্রিকার বন্দর নগরী ডারবান এবং পার্শ্ববর্তী কওয়াজুলু-নাতাল প্রদেশে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এসব প্রাণহানি ঘটেছে।

এ প্রদেশের সহযোগিতা পরিচালনা বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী প্রবল বর্ষণের ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। এ সংখ্যা আরো বাড়ার আশংকা রয়েছে।’

খবরে বলা হয়, কয়েক দিনের বর্ষণে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এ নগরীর বিভিন্ন এলাকা বন্যা কবলিত হয়ে পড়েছে এবং অনেক সড়কে চলাচল বন্ধ হয়ে গেছে। এদিকে ভূমিধসের কারণে কওয়াজুলু নাতাল প্রদেশে ট্রেন সার্ভিস বন্ধ হয়ে গেছে।

বেসরকারি জরুরি ও উদ্ধার কর্মী এবং প্যারামেডিক চিকিৎসকদের শেয়ার করা ভিডিও ফুটেজে নগরীর বিভিন্ন মহাসড়ক প্লাবিত হতে এবং অনেক গাড়ি পানিতে ডুবে থাকতে দেখা যাচ্ছে। এছাড়া এ প্রাকৃতিক দুর্যোগে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে।

কওয়াজুলু-নাতাল প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ লোকজনকে ঘরে অবস্থান করার আহ্বান জানিয়েছে এবং নিচু এলাকায় বসবাস করা লোকদের উচু এলাকায় চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

প্রাদেশিক প্রধানমন্ত্রী সিহলি জিকালা সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, এ দুর্যোগে বিপুল সংখ্যক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাদেশিক সহযোগিতা বিভাগ জানায়, সেখানে সামরিক বাহিনীর সহযোগিতায় বন্যা কবলিত এলাকায় আটকে পড়া লোকজনকে সরিয়ে নিতে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

সূত্র : ইত্তেফাক
এম এস, ১৪ এপ্রিল

Back to top button