মধ্যপ্রাচ্য

রেকর্ড পরিমাণ দাম বৃদ্ধি ইরানি তেলের

তেহরান, ১৪ এপ্রিল – সকল ধরণের অপরিশোধিত জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়িয়ে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। দেশটির গণমাধ্যম প্রেসটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, জ্বালানি বাজারে নতুন করে ফেরা ও তেলের চাহিদা বাড়ার ফলেই ইরান এমনভাবে রেকর্ড পরিমাণ দাম বাড়িয়েছে তেলের।

ইরানের জাতীয় তেল কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি এপ্রিল মাস থেকে এশিয়াগামী তেলের দাম ব্যারেল প্রতি গড়ে ৪ দশমিক ৩০ থেকে ৪ দশমিক ৫০ ডলার পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

ইরানের লাইট ক্রুড তেল ব্যারেল প্রতি সাড়ে চার ডলার থেকে প্রিমিয়াম ক্রুডের জন্য ৯ দশমিক ২০ ডলার বাড়ানো হয়েছে। অন্যদিকে হেভি ক্রুড ও ফরোজানের জন্য ৪ দশমিক ৩০ ডলার থেকে হেভি প্রিমিয়ামের জন্য ৭ দশমিক ৯৫ ও ৮ দশমিক ৫ ডলার বাড়ানো হয়েছে। এছাড়া সরুশ গ্রেডের দাম ৪ দশমিক ৪০ ও সরুশ প্রিমিয়ামের দাম ৪ দশমিক ৩০ ডলার বাড়ানো হয়েছে।

ভূমধ্যসাগরীয় ও উত্তর-পশ্চিম ইউরোপগামী গ্রেড তেলের দাম ব্যারেলপ্রতি এক দশমিক ৩৫ ডলার থেকে দুই দশমিক ৯৫ ডলার বাড়ানো হয়েছে।

ইরানের জাতীয় তেল কোম্পানির পক্ষ থেকেই বলা হয়েছে এটিই এযাবতকালের মধ্যে ইরানের রেকর্ড মূল্য বৃদ্ধি।

ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওউজি জানিয়েছেন, ইরানের তেল উত্তোলন নিষেধাজ্ঞা পূর্ববর্তী পর্যায়ে পৌঁছে গেছে।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি বাড়ানোর জন্য নতুন ক্রেতা খোঁজার কাজ করছে।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেআন্তর্জাতিক বাজারে ব্যাপকভাবে বেড়ে গেছে জ্বালানি তেলের দাম । এজন্য আন্তর্জাতিক ক্রেতারাও তাকিয়ে আছেন ইরানের তেলের দিকে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৪ এপ্রিল

Back to top button