ক্রিকেট

তাইজুলকে আইসিসির পুরস্কার, মুমিনুলের কণ্ঠে প্রশংসা

ঢাকা, ১৩ এপ্রিল – দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ বেশ বাজেভাবে হারলেও উজ্জ্বল ছিলেন তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে ৬ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিনার। বল হাতে দ্যুতি ছড়ানোয় আইসিসি থেকে পুরস্কার পেয়েছেন তাইজুল। সঙ্গে অধিনায়ক মুমিনুল হক তাকে প্রশংসায় ভাসিয়েছেন।

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়েছেন তাইজুল। ৬৩৬ রেটিং পয়েন্ট নিয়ে তিনি এখন আছেন ২২তম স্থানে। বাংলাদেশের বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে তাইজুলই সবার ওপরে।

এছাড়া দুই ইনিংস মিলিয়ে ম্যাচে ৪ উইকেট নেওয়া পেসার খালেদ আহমেদ ২২ ধাপ এগিয়ে সেরা একশতে ঢুকেছেন। যৌথভাবে জিম্বাবুয়ের রায়ান বার্লের সঙ্গে আছেন ৯৮তম স্থানে।

দীর্ঘদিন পর ম্যাচ খেলার সুযোগ পেয়ে তাইজুল নিজেকে দারুণভাবে মেলে ধরেন। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে ক্যারিয়ারের দেড়শ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে দেড়শ উইকেট নেওয়ার কীর্তি গড়েন।

পাশাপাশি পোর্ট এলিজাবেথে অতিথি স্পিনার হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন বাংলাদেশের এই স্পিনার। ১৩৩ বছরের পুরনো স্টেডিয়ামে অতিথি দলের কোনো স্পিনার এর আগে ৬ উইকেট পায়নি। তাইজুল রেকর্ড বুকে নতুন অধ্যায় যোগ করলেন। বোলিং ধারাবাহিকতায় দ্বিতীয় ইনিংসে তার শিকার ৩ উইকেট। ৯ উইকেট নিয়ে দলের সেরা পারফর্মার ছিলেন তিনি।

অধিনায়ক মুমিনুল হক দেশে ফিরে তাকে প্রশংসায় ভাসিয়েছেন,‘ওর জন্য কঠিন পরীক্ষা ছিল। এই ম্যাচে যদি ও ভালো বোলিং না করত আপনারাও সমালোচনা করতেন। প্রায় চার মাস পর এসে পারফর্ম করাটা অনেক কঠিন। আমার মনে হয় ওকে স্যালুট দেওয়া উচিত।’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১৩ এপ্রিল

Back to top button