ইউরোপ

যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ছে জীবনযাত্রার ব্যয়

লন্ডন, ১৩ এপ্রিল – যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয় বেড়েই চলছে। গত মাসে দেশটির মূল্যস্ফীতি তিন দশকের মধ্যে সর্বোচ্চ হয়েছে। এমন অবস্থায় দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন ও অর্থমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ বাড়ছে। বুধবার (১৩ এপ্রিল) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, মার্চে যুক্তরাজ্যে মূল্যস্ফীতির হার বেড়ে সাত শতাংশে দাঁড়িয়েছে। ফেব্রুয়ারিতে এই হার ছিল ছয় দশমিক দুই শতাংশ। মার্চের এই হার ১৯৯২ সালের পর সর্বোচ্চ। তাছাড়া রয়টার্সের জরিপে অর্থনীতিবিদরা যে পূর্বাভাস দিয়েছিলেন তার চেয়ে বেশি।

অন্যদিকে মাসভিত্তিতে এই বৃদ্ধির হার ১৯৮৮ সালের পর সর্বোচ্চ। জ্বালানি, খাদ্য ও আসবাবপত্রের দাম বাড়ায় এমন চিত্র ফুটে ওঠেছে।

দেশটির বাজেট বিশ্লেষকরা জানিয়েছেন, এরই মধ্যে জীবনযাত্রার ব্যয় রেকর্ড পরিমাণ বেড়েছে। চলমান মূল্যস্ফীতি সরকারের জন্য খারাপ খবর বলেও জানানো হয়েছে।

গত বছর থেকেই যুক্তরাজ্যের মূল্যস্ফীতি নজিরবিহীনভাবে বাড়ছে। অব্যাহত জ্বালানির দাম বৃদ্ধি ও সরবরাহ সংকটে পরিস্থিতির অবনতি হচ্ছে দেশটিতে।

এদিকে ইউক্রেনে রাশিয়া হামলা চালায় ২৪ ফেব্রুয়ারি। এরপরই মূলত জ্বালানির দাম বেড়ে যায়। গত মাসে যুক্তরাজ্যের সংশ্লিষ্ট বিভাগ জানায়, ২০২২ সালের শেষ প্রান্তিকে মূল্যস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হতে পারে। এসময় মূল্যস্ফীতি দাঁড়াবে আট দশমিক সাত শতাংশে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ এপ্রিল ২০২২

Back to top button