জাতীয়

রিজার্ভ চুরির মামলা খারিজের খবরটি ভুয়া

ঢাকা, ১৩ এপ্রিল – রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার এ তথ্য জানানো হয়। পাশাপাশি অভিযুক্ত ২০ প্রতিষ্ঠানের মধ্যে ২টিকে অব্যাহতি দেয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

এর আগে, রিজার্ভের চুরি হওয়া অর্থের বড় একটি অংশ উদ্ধারে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের আদালতে করা মামলায় বাংলাদেশ ব্যাংক হেরে গেছে বলে খবর জানায় ফিলিপাইনভিত্তিক সংবাদমাধ্যম দ্য ফিলিপাইন স্টার।

রিজার্ভের অর্থ চুরির বিষয়ে ২০১৬ সালে প্রথম প্রতিবেদন প্রকাশকারী ফিলিপাইনের সংবাদমাধ্যম ডেইলি ইনকোয়ারার এ বিষয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

বিশ্বজুড়ে আর্থিক খাতে সাইবার হ্যাংকিংয়ের চাঞ্চল্যকর এ ঘটনায় ২০‌১৯ সালে এ মামলায় পক্ষভুক্ত ফিলিপাইনের একটি ক্যাসিনো মালিকের প্রতিষ্ঠানের বরাত দিয়ে দেশটির এনকোয়ারার ও ফিলস্টার সোমবার এ খবর প্রকাশ করেছে।

নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট গত ৮ এপ্রিল এ রায় দেয় বলে ব্লুমবেরি রিসোর্টু কর্প সোমবার ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) অবহিত করেছে। সেখানে ‘পর্যাপ্ত এখতিয়ারের অভাবে’ বাংলাদেশ ব্যাংকের মামলা বাতিল করে দিয়েছে নিউ ইয়র্কের আদালত বলে উল্লেখ করা হয়েছে।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা তারা ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংকে পাঠিয়ে দেয়।

চার বছর পর ২০২০ সালে ৬ কোটি ৬৪ লাখ ডলার উদ্ধারে এ মামলা করেছিল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এ/ ১৩ এপ্রিল

Back to top button