দক্ষিণ এশিয়া

নওয়াজ শরীফকে কূটনৈতিক পাসপোর্ট দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন পাক প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ১৩ এপ্রিল – পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দেশের সাবেক প্রধানমন্ত্রী ও তার বড় ভাই নওয়াজ শরীফকে একটি কূটনৈতিক পাসপোর্ট দেওয়ার জন্য পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, শেহবাজ শরীফ তার অফিসের দায়িত্ব গ্রহণের পর পিএমএল-এন সুপ্রিমোকে পাসপোর্ট প্রদানের বিষয়ে কূটনৈতিক কর্মীদের কাছ থেকে একটি ব্রিফিং পেয়েছিলেন। যাতে আলোচনা হয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং প্রাক্তন অর্থমন্ত্রী ইসহাক দারকে কূটনৈতিক পাসপোর্ট দেওয়ার বিষয়টি। পিএমএল-এন সুপ্রিমো নওয়াজের ঈদের পরে পাকিস্তানে ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

তবে কূটনৈতিক কর্মীরা বলেছেন যে শুধুমাত্র নওয়াজ শরীফের জন্য একটি কূটনৈতিক পাসপোর্ট জারি করা যেতে পারে, ইসহাক দার-এর জন্য নয়। যার ভিত্তিতে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দারের জন্য একটি সাধারণ পাকিস্তানি পাসপোর্ট ইস্যু করার নির্দেশ দিয়েছেন। ইমরান খানের অধীনে পিটিআই সরকার গত বছরের ফেব্রুয়ারিতে মেয়াদ শেষ হওয়ার পরে নওয়াজের পাসপোর্ট পুনর্নবীকরণ করতে অস্বীকার করেছিল, তবে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছিলেন যে পিএমএল-এন সুপ্রিমো যদি ফিরে আসতে চান তবে তাকে একটি বিশেষ শংসাপত্র দেয়া যেতে পারে। পানামা পেপারস মামলায় ২০১৭ সালের জুলাইয়ে সুপ্রিম কোর্ট পদচ্যুত করে নওয়াজকে।

এরপরেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা চালু করে। ২০১৮ সালে, আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতির মামলায় নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল এবং অ্যাভেনফিল্ড সম্পত্তি মামলায় ৮ মিলিয়ন পাউন্ড জরিমানা করা হয়েছিল। ২০১৯ সালের নভেম্বরে, লাহোর হাইকোর্ট তাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয় চার সপ্তাহের জন্য। এরপরেই শরীফ লন্ডনে চলে যান। তিনি লাহোর হাইকোর্টে পাকিস্তানে ফিরে আসার বিষয়ে প্রতিশ্রুতি দিয়ে যান। তিনি বলেন চার সপ্তাহের মধ্যে অথবা ডাক্তার তাঁকে সুস্থ ঘোষণা করলেই, আইন ও ন্যায়বিচারের প্রক্রিয়ার মুখোমুখি হওয়ার জন্য তিনি পাকিস্তান ফিরবেন। তবে এখনও পর্যন্ত তিনি লন্ডনেই রয়েছেন।

সূত্র : মানবজমিন
এম এস, ১৩ এপ্রিল

Back to top button