পশ্চিমবঙ্গ

শ্রেণিকক্ষে শিক্ষকদের মোবাইল ব্যবহার নিষেধ

কলকাতা, ১৩ এপ্রিল – পশ্চিমবঙ্গের স্কুলের শ্রেণিকক্ষসহ ল্যাব এবং লাইব্রেরিতেও শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের মোবাইল ব্যবহারে কঠোর নিষেধাজ্ঞা দিয়েছে রাজ্য সরকার। শুধুমাত্র স্কুল কর্তৃপক্ষের লিখিত অনুমতি নিয়ে শিক্ষা সংক্রান্ত কাজে মোবাইল ব্যবহার কর যাবে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের এক খবরে জানা যায়, মঙ্গলবার (১২ এপ্রিল) রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলোকে মোবাইল ব্যবহারের এই নিষেধাজ্ঞা নিয়ে কড়া নির্দেশিকা পাঠানো হয়েছে।

করোনা পরবর্তী সময়ের দিকে লক্ষ্য রেখে ২২ দফা আচরণবিধি তৈরি করেছে পশ্চিমবঙ্গের মাধ্যমিক শিক্ষা পর্ষদ। সেখানেই শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্যও শ্রেণিকক্ষে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হয়েছে ।

মোবাইল ব্যবহারের নিষেধাজ্ঞার পাশাপাশি হেডফোন, ব্লুটুথ বা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস কানে গুঁজেও ক্লাসে ঢুকতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারা।

সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসস।’

শিক্ষকদের মোবাইল আসক্তি নিয়ে অভিযোগ কমাতে এবং পড়ানোর সময় শিক্ষক-শিক্ষিকারা যাতে আরও মনোযোগী হন, তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে রাজ্য।

প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় আগে থেকেই শিক্ষক-শিক্ষিকাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা ছিলো। তার সাথে এখন সাধারণ শ্রেণিকক্ষেও শিক্ষক-শিক্ষিকাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা এলো।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৩ এপ্রিল

Back to top button