ইউরোপ

এবার ফিনল্যান্ড সীমান্তের দিকে রুশ বাহিনী

মস্কো, ১৩ এপ্রিল – ইউক্রেনের পর এবার ফিনল্যান্ড সীমান্তের দিকে সামরিক সরঞ্জাম সরানো শুরু করেছে রুশ সেনারা। রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলোকেও ফিনল্যান্ড সীমান্তের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া তার উত্তর-পশ্চিম প্রান্তে ফিনল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে।

প্রতিবেদনের ভাষ্যমতে, পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়ার বিষয়ে ফিনল্যান্ডকে হুঁশিয়ারি দেয়ার পর দেশটির সীমান্তে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য সামরিক সরঞ্জাম স্থানান্তর শুরু করেছে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীর আক্রমণের পরই ন্যাটো জোটে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করে ফিনল্যান্ড ও সুইডেন। দেশ দুটিকে দ্রুতই ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হবে বলে ধারণা পশ্চিমা গণমাধ্যমগুলোর।

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেয়ার খবর বেরোনোর পরই ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ন্যাটো জোটের বিস্তারের মাধ্যমে ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করা যাবে না।

পেসকভ আরও বলেন, সংঘাতের ক্ষেত্র প্রস্তুত করার একটি হাতিয়ার হচ্ছে ন্যাটো। এই জোটের সদস্য বৃদ্ধির মাধ্যমে ইউরোপ মহাদেশে স্থিতিশীলতা আনা যাবে না।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৩ এপ্রিল

Back to top button