ইউরোপ

সিরিয়ানদের মরদেহ পঁচেছে, কেউ খোঁজও নেয়নি: পুতিন

মস্কো, ১২ এপ্রিল – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার দাবি করেছেন, বুচায় রাশিয়ার বিরুদ্ধে যেসব যুদ্ধাপরাধের কথা বলা হয়েছে, এগুলো মিথ্যা।

রুশ সেনারা বুচা ছাড়ার পর সামনে আসতে থাকে নৃশংসতার চিত্র।

এ বিষয়গুলো নিয়ে পশ্চিমা দেশগুলো প্রতিবাদ জানাচ্ছে।

আর এ কথার প্রসঙ্গেই সিরিয়ায় রাক্কা শহরে যুক্তরাষ্ট্রের চালানো হামলার বিষয়টি সামনে এনেছেন পুতিন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে অনেকে মারা গেছে এবং তাদের মরদেহ সেই ধ্বংসস্তুপের নিচেই পঁচেছে। কিন্তু কেউ খোঁজও নেয়নি।

পুতিন জানিয়েছেন, তিনি পশ্চিমা নেতাদের বার বার বলেছেন, সিরিয়ার রাক্কায় যুক্তরাষ্ট্র যে তান্ডব চালিয়েছে সেগুলো নিয়ে ভাবতে। কিন্তু তারা তার কথায় কর্ণপাত করেনি।

এ ব্যাপারে পুতিন বলেন, আপনারা কি দেখেছেন কিভাবে সিরিয়ার শহরগুলো যুক্তরাষ্ট্রের বিমান ধসিয়ে দিয়েছে। ধ্বংসস্তুতের নিচে কয়েক মাস পড়ে থাকা মরদেহ পঁচেছে। কেউ খোঁজও নেয়নি। কেউ আমলে নেয়নি।

তিনি আরও জানান, সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ করা হয়। ওই সময় ওই বিষয়টি নিয়ে অনেক হইচই করে সবাই। কিন্তু পরবর্তীতে বের হয় রাসায়নিক হামলার বিয়ষটি ছিল ভুয়া। তেমনই এখন বুচার কথা বলা হচ্ছে, এটিও ভুয়া।

সূত্র: যুগান্তর
এম ইউ/১২ এপ্রিল ২০২২

Back to top button