ইউরোপ

ইরানিদের সহায়তায় ইরাক থেকে অস্ত্র আনছে রাশিয়া

মস্কো, ১২ এপ্রিল – ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইরানি অস্ত্র চোরাকারবারীদের সহায়তা নিয়ে ইরাক থেকে নিজ দেশে গোলাবারুদ ও সামরিক হার্ডওয়্যার (যন্ত্রাংশ) আনছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধে এগুলো কাজে লাগাবে দেশটি।

ইরানি অস্ত্র চোরাকারবারীরা রাশিয়ার হাতে তুলে দিচ্ছে রকেট চালিত গ্রেনেড, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং ব্রাজিলের নকশাকৃত রকেট লঞ্চার।

তাছাড়া তারা রাশিয়াকে দিয়েছে ইরানের তৈরি বাভার-৩৭৩ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। দ্য গার্ডিয়ান জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ইরান রাশিয়াকে দান করেছে।

বাভার-৩৭৩ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি রাশিয়ার তৈরি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মতো।

ব্রিটিশ গণমাধ্যমটি তাদের প্রতিবেদনে আরও জানিয়েছে, ইরান রাশিয়াকে একটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ফেরত দিয়েছে। যা তাদের রাশিয়া দিয়েছিল।

দ্য গার্ডিয়ান দাবি করেছে, তারা ইরাক থেকে ইরানের সহায়তায় যুদ্ধ সরঞ্জাম পাওয়ার বিষয়টি আঞ্চলিক গোয়েন্দা সংস্থা ও ইরান সমর্থিত মিলিশিয়াদের দেওয়া তথ্যের মাধ্যমে জানতে পেরেছে।

এদিকে রকেট চালিত গ্রেনেড ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রগুলো ছিল ইরাকের হাসদ আল-সাবি নামক একটি মিলিশয়া গ্রুপের কাছে। তারা ইরাকের শিয়াপন্থি সবচেয়ে শক্তিশালী মিলিশিয়া বাহিনী।

হাসদ আল-সাবির একটি সূত্র জানিয়েছে, সমুদ্রে পথে ২৬ মার্চ এগুলো রাশিয়ার কাছে পাঠানো হয়েছে। ওই সূত্রটি জানিয়েছে, আপাতত এসব ভারী অস্ত্র তাদের প্রয়োজন নেই। ফলে রাশিয়াকে এগুলো দিয়ে সহায়তা করছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১২ এপ্রিল ২০২২

Back to top button