ইউরোপ

পুতিনের মেয়েসহ ৩৯৮ রুশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জাপানের

মস্কো, ১২ এপ্রিল – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েসহ ৩৯৮ রুশ নাগরিক এবং দেশটির ২৮টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে জাপান। এই নিষেধাজ্ঞার ফলে জাপানে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের কোনও সম্পদ থাকলে সেগুলো জব্দ করা হবে।

মঙ্গলবার (১২ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, পুতিনের দুই কন্যার পাশাপাশি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী মারিয়া লাভরোভা এবং কন্যা একেতেরিনা লাভরোভার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পুতিনের দুই মেয়ের ওপর এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা হচ্ছেন মারিয়া ভরোন্তোসভা এবং ক্যাটেরিনা টিখোনোভা। রুশ প্রেসিডেন্টের সাবেক স্ত্রী লিউডমিলা শেকরেবনেভার গর্ভজাত সন্তান তারা। মার্কিন কর্মকর্তাদের বিশ্বাস, এই দুই সন্তানের মাধ্যমে নিজের সম্পদ লুকিয়ে রেখেছেন পুতিন।

মার্কিন নিষেধাজ্ঞায় বলা হয়, পুতিনের মেয়ে ক্যাটেরিনা টিখোনোভা একজন টেক এক্সিকিউটিভ। তিনি রুশ সরকার এবং তাদের প্রতিরক্ষা শিল্প সহায়তায় কাজ করে থাকেন। পুতিনের আরেক মেয়ে মারিয়া ভরোন্তোসভা সরকারি অর্থায়নে পরিচালিত কর্মসূচি পরিচালনা করে থাকেন। জেনেটিক গবেষণায় ক্রেমলিনের কাছ থেকে শত শত কোটি ডলার পেয়ে থাকেন তিনি। আর এই কর্মসূচি ব্যক্তিগতভাবে তদারকি করেন পুতিন।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১২ এপ্রিল

Back to top button