জাতীয়

ওয়াশিংটন থেকে সরানো হচ্ছে রাষ্ট্রদূত শহীদুলকে

মিজানুর রহমান

ঢাকা, ১২ এপ্রিল – ওয়াশিংটনস্থ বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পরিবর্তন আনছে সরকার। র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারিসহ দ্বিপক্ষীয় সম্পর্কে বিদ্যমান অস্বস্তির প্রেক্ষিতে পরিবর্তনের ওই সিদ্ধান্ত হয়েছে। কূটনৈতিক সূত্র জানিয়েছে, সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এ নিয়ে বিস্তৃত আলোচনার পর বর্তমান রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে কূটনীতিক মোহাম্মদ ইমরানকে ওয়াশিংটনে পাঠানোর প্রক্রিয়া শুরুর নির্দেশনা দেয়া হয়।

সেগুনবাগিচা বলছে, সরকারের সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্তের আলোকে ওয়াশিংটনের জন্য মনোনীত রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এগ্রিমো (তাকে গ্রহণে আপত্তি নেই মর্মে পত্র) চাওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের তরফে এখনো আনুষ্ঠানিক জবাব আসেনি। তবে তাকে গ্রহণে যুক্তরাষ্ট্রের কোনো রিজারভেশন থাকবে না ধরে নিয়েই এগ্রিমো চাওয়া হয়েছে। ২০২১ সালের জানুয়ারিতে ওয়াশিংটনে রাষ্ট্রদূতের দায়িত্ব নেন পেশাদার কূটনীতিক শহীদুল ইসলাম।

সে সময় দু’বছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। স্বাভাবিক নিয়মে চলতি বছরের সমাপনীতে তার চুক্তির মেয়াদ শেষ হতো। কিন্তু পরিবর্তনের সিদ্ধান্তে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তাকে ফিরতে হচ্ছে। উল্লেখ্য, ওয়াশিংটনের জন্য মনোনীত রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বর্তমানে নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। চিকিৎসা শাস্ত্রে পড়াশোনা করা ওই পেশাদার কূটনীতিককে আড়াই বছর আগে হাইকমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। গত ফেব্রুয়ারিতে জনপ্রশাসন মন্ত্রণালয় তার চুক্তির মেয়াদ আরও ৩ বছর বাড়ায়। কিন্তু নতুন অ্যাসাইনমেন্টের কারণে তার আগের চুক্তি বাতিল করে নতুনভাবে চুক্তিভিত্তিক নিয়োগ হবে বলে জানা গেছে।

সূত্র : মানবজমিন
এম এস, ১২ এপ্রিল

Back to top button