দক্ষিণ এশিয়া

পুতিন-জেলেনস্কিকে যে আহ্বান জানালেন মোদি

নয়াদিল্লি, ১১ এপ্রিল – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বার বার সরাসরি আলোচনার জন্য বলেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক ভিডিও কলে মোদি বলেন, ইউক্রেনে হওয়া যুদ্ধ ‘উদ্বিগ্নজনক’। তিনি নিরীহ নাগরিকদের হত্যার নিন্দা জানান। সোমবার এই খবর জানায় বিবিসি অনলাইন।

মোদি বলেন, আমরা আশা করি ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান আলোচনা শান্তির দিকে নিয়ে যাবে। ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিরাপত্তার বিষয় এবং তাদের মানবিক সহায়তা ও সরবরাহের নির্বিঘ্নতার ওপরও আমরা জোর দিয়েছি।

গত মার্চে ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে ভারতের প্রতিক্রিয়ার সমালোচনা করেন জো বাইডেন এবং দেশটির অবস্থান ‘নড়বড়ে’ বলে মন্তব্য করেন। আর ভারতও এখন পর্যন্ত ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর জন্য জাতিসংঘে রাশিয়াকে নিন্দা জানায়নি এবং কোনো ধরনের নিষধাজ্ঞা দেয়নি।

এদিকে রোববার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ইউক্রেন যুদ্ধের ব্যাপারে এই দুই নেতা (বাইডেন ও মোদি) নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাবেন এবং দেশ দুটি বিশ্বের খাদ্য সরবরাহ ও পণ্যের বাজারের ওপর প্রভাব কমাতে পারে।

সূত্র: সমকাল
এম ইউ/১১ এপ্রিল ২০২২

Back to top button