দক্ষিণ এশিয়া

আগামী মাসে ফিরছেন নওয়াজ শরীফ!

ইসলামাবাদ, ১১ এপ্রিল – আগামী মাসেই লন্ডন থেকে দেশে ফিরবেন পাকিস্তানের সাবেক ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তার দল পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) এক শীর্ষ নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই নেতা জানিয়েছেন, পবিত্র ঈদুল ফিতরের পরেই হয়তো নওয়াজ শরীফ দেশে ফিরে আসবেন। রাজনৈতিক সংকটের কারণে যখন পাকিস্তানে ভয়াবহ টানাপড়েন চলছে তখনই নওয়াজ শরীফের দেশে আসার খবর প্রকাশ হলো।

সম্প্রতি পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে হয়েছে ইমরান খানকে। তিনিই দেশটির প্রথম প্রধানমন্ত্রী যাকে অনাস্থা ভোটে পরাজিত হয়ে ক্ষমতা থেকে বিদায় নিতে হলো।

অনেকদিন ধরেই তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে উঠেপড়ে লেগেছিল বিরোধীরা। অনাস্থা ভোটে হেরে যাওয়ায় সেই প্রক্রিয়া সহজ হলো। কিন্তু পাকিস্তানের ভবিষ্যত দিনগুলো কেমন যাবে কিংবা নতুন প্রধানমন্ত্রী দেশের রাজনীতিতে স্থিতিশীলতা আনতে পারবেন কি না সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের নেতা মিয়ান জাভেদ লতিফ জানিয়েছেন, দেশটির তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দেশে ফেরার বিষয়টি নিয়ে জোটের অন্যান্য সদস্যদের সঙ্গে আলোচনা হবে।

আগামী মে মাসের প্রথম সপ্তাহেই পাকিস্তানে পবিত্র ঈদুল ফিতর। তার পরেই হয়তো নওয়াজ শরীফ দেশে ফিরবেন।

সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের আমলে নওয়াজ শরীফের বিরুদ্ধে বেশ কিছু দূর্নীতির মামলা দায়ের করা হয়। ২০১৯ সালের নভেম্বরে লাহোর হাই কোর্ট তার চিকিৎসার জন্য তাকে চার সপ্তাহের লন্ডন সফরের অনুমতি দেন।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে জাভেদ লতিফ বলেন, জোট সরকার ৬ মাসের বেশি সময় স্থায়ী হবে না এবং এই সমস্যার একমাত্র সমাধান হচ্ছে নতুন করে নির্বাচন দেওয়া।

এদিকে নওয়াজ শরীফের পাকিস্তানে ফেরার খবরে দেশজুড়ে আলোচনা সমালোচনা চলছে। বিশেষ করে ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পরই তার দেশে ফেরার ঘটনা হয়তো রাজনীতিতে ভিন্ন মোড় নিতে পারে।

অনাস্থা ভোটে ইমরান খানের হেরে যাওয়ার ঘটনায় স্বস্তি প্রকাশ করে নওয়াজ শরীফ বলেন, যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার জন্য পাকিস্তানের জনগণ আল্লাহকে ধন্যবাদ জানাচ্ছেন।

তিনি বলেন, আমি দেশের প্রত্যেককে শুভেচ্ছা জানাচ্ছি। দেশের ক্ষতি করছিল এমন একজনের হাত থেকে দেশের মানুষ রক্ষা পেয়েছে। তার কারণে সাধারণ মানুষ চরম সংকটে পড়েছে।

এর আগে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ শরীফ বলেন, পাকিস্তানের খারাপ সময় শেষ। এক টুইট বার্তায় তিনি বলেন, আমার প্রিয় পাকিস্তানের দুঃস্বপ্নের সময় শেষ। এখন সময় ঘুরে দাঁড়ানোর এবং সব কিছু ঠিক করার।

তিনি বলেন, পাকিস্তানের ইতিহাসের কালো অধ্যায়ের সমাপ্তি ঘটেছে। আমরা সর্বশক্তিমান আল্লাহর কাছে মাথা নত করি এবং তার নির্দেশনা মেনে চলি ও সাফল্যের জন্য প্রার্থনা করি। এই লোকটি (ইমরান খান) আমাদের স্বদেশের ক্ষতি সাধনের চেষ্টা করেছিল।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ এপ্রিল ২০২২

Back to top button