ইউরোপ

ইউক্রেন যুদ্ধে ১,৭৯৩ জন বেসামরিক মানুষ নিহত

 

কিয়েভ, ১১ এপ্রিল – ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত ১ হাজার ৭৯৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ২ হাজার ৪৩৯ জন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের (ওএইচসিএইচআর) অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

সোমবার কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

সংস্থাটি বলছে, ‘বিস্ফোরক অস্ত্রের ব্যবহারের ফলে বিস্তীর্ণ এলাকায় ধ্বংসযজ্ঞ হওয়ায় অধিকাংশ বেসামরিক মানুষের হতাহতের ঘটনা রেকর্ড করা হয়েছে; এ ছাড়া ভারী কামান, একাধিক লঞ্চ রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় হতাহতের ঘটনা ঘটেছে।

সংস্থাটি জানায়, হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ, ‘তীব্র লড়াই চলছে’-এমন এলাকার তথ্য পাওয়ার প্রক্রিয়া ঝুলে আছে বা বিলম্ব হচ্ছে। বিশেষ করে, মারিউপোল, ইজিয়াম এবং বোরোদিয়াঙ্কাতে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ, মারিওপল শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ এপ্রিল ২০২২

Back to top button