দক্ষিণ এশিয়া

পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরীফ

ইসলামাবাদ, ১১ এপ্রিল – পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ থেকে পদত্যাগ ও ভোট বর্জনের পর ১৭৪ জন আইনপ্রণেতার ভোটে পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ আজ সোমবার দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন।

এর আগে, পিটিআই-এর সদস্যরা শাহ মাহমুদ কুরেশির সঙ্গে অধিবেশন বর্জন করে। কুরেশি ছিলেন, পিটিআই-এর প্রার্থী।

পাকিস্তান মুসিলিম লীগ (নওয়াজ)-এর আয়াজ সাদিক ডেপুটি স্পিকার কাসিম সুরির স্থলাভিষিক্ত হন। সুরি বলেছিলেন যে, তার বিবেক তাকে অধিবেশন পরিচালনা করতে নিষেধ করছে।

স্পিকারের দায়িত্ব নেওয়ার পর সাদিক প্রধানমন্ত্রী নির্বাচনের নিয়ম ও পদ্ধতিগুলো পড়ে শোনান এবং ৫ মিনিট সময় দিয়ে ঘণ্টা বাজাতে বলেন। যাতে চেম্বারের বাইরে থাকা সদস্যরা ফিরে আসতে পারেন।

তিনি বলেন, ঘণ্টা বাজানো বন্ধ হয়ে যাওয়ার পর অ্যাসেম্বির প্রবেশ ও প্রস্থানের প্রবেশদ্বার তালাবদ্ধ করা হবে এবং ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত তা বন্ধ থাকবে।

এরপর, সাদিক প্রার্থীদের নাম পড়ে শোনান। পিএমএল-এন সভাপতি শাহবাজ শরীফ এবং পিটিআই-এর শাহ মাহমুদ কুরেশি।

শাহবাজকে সমর্থনকারী আইনপ্রণেতাদের ভোট দেওয়ার জন্য তার বাম দিকের লবিতে যেতে বলেন। একইভাবে, যারা কুরেশির পক্ষে ভোট দিতে চান তাদের ডান পাশের লবিতে যেতে বলেন।

ফলাফল ঘোষণার পর সাদিক স্মরণ করিয়ে দেন, তিনি এর আগেও এ ধরনের একটি অধিবেশনে সভাপতিত্ব করেছিলেন, যেখানে পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রধান ও শাহবাজের বড় ভাই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

তিনি আরও বলেন, ‘আজ আবারও, শাহবাজ শরীফের নির্বাচনের অধিবেশনে সভাপতিত্ব করায় সম্মানিত বোধ করছি।’

তিনি ঘোষণা করেন, ‘মিঁয়া মোহাম্মদ শাহবাজ শরীফ ১৭৪ ভোট পেয়েছেন। মিয়ান মোহাম্মদ শাহবাজ শরীফ… ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।’

সাদিক ফলাফল ঘোষণার পর বলেন, শাহবাজ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী। এরপর জাতীয় পরিষদের সদস্যরা শাহবাজ ও নওয়াজের পক্ষে স্লোগান দিতে শুরু করেন।

প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণে শাহবাজ ‘পাকিস্তানকে বাঁচানোর’ জন্য আল্লাহকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব সফল হয়েছে। ‘এবং খারাপের সঙ্গে লড়াইয়ে ভালোর জয় হয়েছে।’

পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, শাহবাজ শরীফের জন্ম ১৯৫০ সালে। তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

সূত্র: ডেইলি স্টার
এম ইউ/১১ এপ্রিল ২০২২

Back to top button