ক্রিকেট

আমরা টেস্ট প্রসেস হারিয়ে ফেলেছি: মুমিনুল

কেপ টাউন, ১১ এপ্রিল – দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারের জন্য কোন অজুহাত দিচ্ছেন না বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তবে টেস্টের প্রসেস হারিয়ে ফেলেছেন বলে উল্লেখ করেছেন তিনি।

মুমিনুল হক বলেন, ‘ব্যাটে কিংবা বলে আমাদের কোন জুটি হয়নি। বল হাতে এক প্রান্তে ভালো করলেও অন্য প্রান্ত দিয়ে আমরা রান দিয়ে দিয়েছি। কন্ডিশনকে অজুহাত হিসেবে দাঁড় করাবো না। আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে কন্ডিশনের সঙ্গে আমাদের মানিতে নিতে হবে। আমরা প্রসেস অনুসরণ করে খেলতে পারিনি। টেস্টে আমাদের প্রসেস হারিয়েছি।’

দক্ষিণ আফ্রিকা সফরে নিউজিল্যান্ডে টেস্ট জয়ের আত্মবিশ্বাস কাজে লাগাতে চেয়েছিল বাংলাদেশ। অনুসরণ করতে চেয়েছিল ওই জয়ের পদ্ধতি। সাকিব-তামিমহীন ওই জয়ে বাংলাদেশ দীর্ঘ সময় ক্রিজে ছিল। অনেক বল ছেড়ে খেলেছিল। কিন্তু প্রোটিয়াদের বিপক্ষে ভিন্ন মেজাজে ক্রিকেট খেলেছেন তামিম-মুশফিকরা।

ওয়ানডে সিরিজে দল হয়ে খেলেই বাংলাদেশ সিরিজ জিতেছে। টেস্টে ওই সম্মান জলাঞ্জলি দিয়েছেন মুমিনুলরা। দল হয়ে খেলতে না পারাই কারণ মনে করছেন মুমিনুল, ‘আমরা দল হয়ে খেলতে পারিনি। দক্ষিণ আফ্রিকা যেটা পেরেছে, ওদের অভিনন্দন দিতে হবে। আমরা হতাশ তবে এখান থেকে এগিয়ে যেতে হবে।’

বাংলাদেশের বিপক্ষে টেস্ট জয়ে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার দলের দুই স্পিনার কেশব মহারাজ ও সিমন হারমারকে কৃতিত্ব দিয়েছেন। দুই টেস্টেই স্বাগতিকরা লোয়ার অর্ডারে রান পেয়েছে। বিষয়টিকে ইতিবাচক বলে উল্লেখ করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। আইপিএলের কারণে কিছু মূল ক্রিকেটার না থাকলেও দলটাকে তিনি ‘দুর্বল’ মানতে নারাজ।

সূত্র : সমকাল
এম এস, ১১ এপ্রিল

Back to top button