জাতীয়

শ্রীলঙ্কার মাথাপিছু আয় আমাদের চেয়েও বেশি: মেনন

ঢাকা, ১১ এপ্রিল – বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, কৃষকের কথা কেউ বলে না। আমরা জিডিপির কথা বলি, উন্নয়নের কথা বলি। শ্রীলঙ্কার মাথাপিছু আয় আমাদের চাইতেও বেশি। অথচ সেখানে আজকে দুর্ভিক্ষ লেগে যাচ্ছে। আমরা যখন উন্নয়নের গর্ব করি, কিন্তু উন্নয়নের মূলভিত্তি যারা কৃষক, তাদের দিকে যদি খেয়াল না দেই, তাহলে আমাদের উন্নয়ন হলো কোথায়?

সোমবার (১১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে কৃষকের পানির অধিকার নিশ্চিতের দাবিতে জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, দুই কৃষকের মৃত্যুর মধ্য দিয়ে কৃষকদের পানি সংকটের বিষয়টি সবার সামনে এসেছে। এসব বিষয়ে এখন কথা বলার লোকও কমে গেছে। আমরা আমাদের যাবতীয় উন্নয়নের হিসাব করছি জিডিপি, মাথাপিছু আয় দিয়ে। তিস্তার সমস্যার সমাধান হচ্ছে না। তিস্তা খননেরও উদ্যোগ নেওয়া হচ্ছে না। আসলে যারা এবসব পরিকল্পনার সঙ্গে যুক্ত, মানুষের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নাই।

তিনি বলেন, এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও খাদ্য উৎপাদনের জন্য যে পানি প্রয়োজন এ বিষয়ে আমরা উদাসীন। বরেন্দ্র অঞ্চলে আদিবাসীরাই একসময় বিশাল বিশাল পুকুর খনন করেছিল। এখন সেখানে ভূ-গর্ভস্থ পানির স্তর প্রতিবছর ১ ফুট করে নিচে নেমে যাচ্ছে। সব পুকুর শুকিয়ে যাচ্ছে। এই অবস্থায় নদী ব্যবস্থাপনা ও ভূ-উপরস্থ পানির ব্যবহার নিশ্চিত করতে হবে।

নদী দখল করে বিভিন্ন স্থানে রাস্তাঘাট, দোকানপাট নির্মাণ করা হচ্ছে অভিযোগ করে রাশেদ খান মেনন বলেন, টিপাইমুখ, তিস্তার বাঁধ নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু এসবের কিছুই বাস্তবায়ন হচ্ছে না। আমরা পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুর করছি, কিন্তু তিস্তা কেন খনন হচ্ছে না?

জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমুদুল হাসান মানিকের সভাপতিত্বে আলোচনা সভায় দুই সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১১ এপ্রিল

Back to top button