দক্ষিণ এশিয়া

অতীতের ভুল সংশোধন করতেই ক্ষমতাচ্যুত ইমরান: বিলাওয়াল ভুট্টো

ইসলামাবাদ, ১১ এপ্রিল – পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব অতীতের ভুল সংশোধনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমন মন্তব্য করেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি।

সোমবার (১১ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। এ সময় তিনি সবাইকে সতর্ক করে বলেন, সামনে আমাদের আরও দীর্ঘপথ পাড়ি দিতে হবে।

দেশের অর্থনৈতিক সমস্যা ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সঙ্গে তার দলের জোট দীর্ঘস্থায়ী হবে কি না এবং সেটি সংকট মোকাবিলায় সাহায্য করবে কি না এমন প্রশ্নের জবাবে বিলাওয়াল বলেন, আমি মনে করি পাকিস্তানের সমস্যা সমাধানের একমাত্র উপায় হলো গণতন্ত্র, গণতন্ত্র এবং গণতন্ত্র।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল বলেন, ২০০৭ সালে তার মায়ের হত্যার পরবর্তী ১০ বছরে পাকিস্তানের গণতন্ত্রের অনেক অগ্রগতি হয়েছে। কিন্তু গত তিন বছরে ইমরান খান সরকারের আমলে মৌলিক সাংবিধানিক কাঠামো কর্তৃক প্রদত্ত পাকিস্তানিদের স্বাধীনতা ক্ষুন্ন হয়েছে।

‘আমরা বিশ্বাস করি যদি আমাদের রাজনৈতিক ও গণতান্ত্রিক স্বাধীনতা না থাকে তবে আমরা আমাদের জনগণের অর্থনৈতিক অধিকার অর্জনে সামনে এগিয়ে যেতে পারবো না।’

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ঠিক করতে সোমবার (১১ এপ্রিল) পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। এক্ষেত্রে পিপিপি, পিএমএল-এন নেতা শাহবাজ শরিফকে পূর্ণ সমর্থন দেবে বলে জানান বিলাওয়াল ভুট্টো।

তিনি বলেন, আমার দল পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবে নেতৃত্ব দেওয়ার কারণ শুধু শাহবাজ শরীফকে নির্বাচিত করা নয়। আমাদের উদ্দেশ্য হলো নির্বাচনী প্রক্রিয়া সংস্কার ও গণতান্ত্রিক পাকিস্তানের পথে এগিয়ে যাওয়া। কারণ কারচুপি নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা একটি সরকারের অধীনে আমরা তিন বছর ভোগান্তির শিকার হয়েছি।

এদিকে, বিলাওয়াল পরবর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী হবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর দিতে রাজি হননি।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১১ এপ্রিল

Back to top button