ইউরোপ

রাশিয়ার আগ্রাসনের লক্ষ্য গোটা ইউরোপ: জেলেনস্কি

কিয়েভ, ১০ এপ্রিল – রাশিয়ার আগ্রাসন কখনই কেবল ইউক্রেনের মধ্যে সীমাবদ্ধ ছিল না, গোটা ইউরোপ তাদের টার্গেটে রয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার গভীর রাতের ভাষণে তিনি এ কথা বলেন।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট পশ্চিমা দেশগুলোকে রাশিয়ার এনার্জি প্রোডাক্টসের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে ইউক্রেনকে অতিরিক্ত অস্ত্র সরবরাহ করার আহ্বান জানাচ্ছেন জেলেনস্কি।

তিনি বলেন, রাশিয়ার শক্তি প্রয়োগ একটি বিপর্যয়, যা অনিবার্যভাবে সবাইকে আঘাত করবে।

জেলেনস্কি বলেন, ইউক্রেন একটি কঠিন যুদ্ধের জন্য প্রস্তুত।কারণ রাশিয়ার বাহিনী ইউরোপীয় দেশ ইউক্রেনের পূর্বে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, এটি একটি কঠিন যুদ্ধ হবে। আমরা এই লড়াই এবং আমাদের বিজয়ে বিশ্বাস করি। একইসঙ্গে আমরা যুদ্ধ করতে এবং এই যুদ্ধের অবসান ঘটাতে কূটনৈতিক উপায় খুঁজতেও প্রস্তুত।

ইউক্রেনের হয়ে আলোচনাকারী মাইখাইলো পোদালিয়াক বলেন, ইউক্রেনের পূর্বে রাশিয়া পরাজিত না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট জেলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করবেন না।

এদিকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কায় শনিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বন্দরনগরী ওডেসায় কারফিউ জারি করা হয়েছে।

ওডেসার সেনাবাহিনী জানায়, ওডেসায় ৯ এপ্রিল স্থানীয় সময় রাত ৯টা থেকে ১১ এপ্রিল সকাল ছয়টা পর্যন্ত কারফিউ ঘোষণা করা হল। এর কারণ সম্পর্কে বলা হয়, সম্প্রতি দোনেৎস্ক অঞ্চলের একটি রেলস্টেশনে হামলা এবং ওডেসায় ক্ষেপণাস্ত্র হামলার শঙ্কা থেকে এটি করা হয়েছে।

ইউক্রেন বলছে, দোনেৎস্ক এলাকার ক্রামাতোর্স্ক শহরের রেলস্টশনে রুশ হামলায় অন্তত ৫২ জন নিহত হয়েছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১০ এপ্রিল ২০২২

Back to top button