ক্রিকেট

আইসিসি বৈঠক শুরুর আগেই চারদেশীয় সিরিজ নিয়ে জয়ী রমিজ রাজা!

ইসলামাবাদ, ১০ এপ্রিল – ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে নিয়ে পাকিস্তানের চারদেশীয় টি-টোয়েন্টি সিরিজের যে প্রস্তাব নিয়ে আইসিসি বোর্ড মিটিংয়ে হাজির হয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা, পরিস্থিতি দেখে মনে হচ্ছে সেটা পাশ হয়ে যেতে পারে। আইসিসি বোর্ড মিটিংয়ে উত্থাপনের আগেই বেশ সমর্থন পেতে শুরু করেছেন রমিজ রাজা।

আইসিসি ইভেন্ট ছাড়া ভারতের সঙ্গে আর কোনোভাবে মুখোমুখি হওয়ার সুযোগ নেই পাকিস্তানের। পিসিবি নানাভাবে চেষ্টা করেও ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে ব্যর্থ হয়েছে। রাজনৈতিক কারণে পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি নয় ভারত।

এমন পরিস্থিতিতে চারদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের চিন্তা রমিজ রাজার চিন্তাপ্রসূত। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীনই এ সম্পর্কে ধারণা দেন তিনি।

বলা হচ্ছে, প্রতি বছর একটা সময়ে এই টুর্নামেন্টটি আয়োজন হবে এবং এ থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় করা সম্ভব। যা অংশগ্রহণকারী চারটি দেশগুলোতে বন্টন করার পাশাপাশি একটা বড় অংশ আইসিসিকেও দেয়া হবে। আইসিসি ওই অর্থ আবার সদস্য দেশগুলোতে কিংবা সহযোগি সদস্য দেশগুলোর ক্রিকেট উন্নয়নে ব্যায় করতে পারবে।

রমিজ রাজার পরিকল্পনা, এই টুর্নামেন্টের অংশগ্রহণকারী নির্দিষ্ট চারটি দেশ হলেও, এটির পরিচালনার ভার থাকবে আইসিসির হাতে এবং এ থেকে প্রাপ্ত আয় সব দেশের মধ্যেই বন্টিত হবে।

দুবাইতে অনুষ্ঠিতব্য আইসিসি বোর্ড মিটিংয়ে এই প্রস্তাব উত্থাপন করার কথা রয়েছে রমিজ রাজার। তবে প্রস্তাব উত্থাপনের আগেই এটা কয়েকটি কারণে বেশ সমর্থন পেতে শুরু করেছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।

ভারত-পাকিস্তানের মধ্যে যখন নিয়মিত ক্রিকেট বন্ধ রয়েছে, তখন এ ধরনের একটি টুর্নামেন্টের মধ্য দিয়ে তাদের নিয়মিত মুখোমুখি হওয়ার ব্যবস্থা করার সম্ভাবনার বিষয়টি সবাই ইতিবাচক হিসেবেই দেখছে।

যদিও বাকি ৮টি পূর্ণ সদস্যকে বাদ দিয়ে আইসিসি এমন একটি টুর্নামেন্ট প্রতি বছর নিজেদের দায়িত্বে আয়োজন করবে কি না তা নিয়ে অনেকেই সন্দিহান। তবে, আইসিসির বর্তমান নিয়ম অনুযায়ী তিনের অধিক দেশ নিয়ে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে গেলে সেটা কোনোভাবেই নির্দিষ্ট কোনো বোর্ড করতে পারবে না। অবশ্যই সেখানে ব্যবস্থাপনায় থাকবে আইসিসি।

গত শুক্রবারই দুবাইতে আইসিসির চিফ এক্সিকিউটিভ‘স কমিটি মিটিংয়ে একটা বিষয় নিয়ে আলোচনা হতে দেখা গেছে যে, সদস্য দেশগুলো যেন নিজেরাই চারটি দেশ নিয়ে কোনো ইভেন্ট আয়োজন করতে পারে।

মিটিংয়ে কয়েকজন কর্মকর্তার বরাতে জানা যাচ্ছে, অধিনাংশ সদস্য দেশের বোর্ডই এই ধারণার পক্ষে। হয়তো এটা সর্ব সম্মত ঐক্যমত্যের ভিত্তিতে হবে না, তবে জানা যাচ্ছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান তো অবশ্যই এই প্রস্তাবের পক্ষে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সিইও টম হ্যারিসন এই ধারণাটা (চার দেশ নিয়ে টুর্নামেন্ট আয়োজনের এখতিয়ার কোনো নির্দিষ্ট দেশকে দেয়া) তুলে ধরেছিলেন তাদের মিটিংয়ে।

টম হ্যারিসনের এই ধারণা যদিও রমিজ রাজার প্রস্তাবের সঙ্গে সঙ্গতি রেখে রাখা হয়নি। তবে, একজন পিসিবি কর্মকর্তা বলেছেন, ‘এটাই আমাদের জন্য অনেক বড় একটি জয়। কারণ, এরই মধ্যে দেখা যাচ্ছে চারদেশের টুর্নামেন্টের এই ধারণা এরই মধ্যে অনেকগুলো সদস্য দেশের বোর্ড নিজেদের মধ্যে ধারণ করতে পেরেছে।’

তবে, সিইসি বৈঠকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সিইও কী ভূমিকা পালন করেছে, সেটা জানা সম্ভব হয়নি। এ কারণে, বিসিসিআইয়ের অবস্থানও এ ক্ষেত্রে পুরোপুরি পরিষ্কার হওয়া যায়নি।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১০ এপ্রিল

Back to top button