দক্ষিণ এশিয়া

পাকিস্তানে সেনাশাসন এড়াতে আদালতে রিট

ইসলামাবাদ, ১০ এপ্রিল – পাকিস্তানে সামরিক শাসন এড়াতে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) রিট আবেদন করা হয়েছে। আদনান ইকবাল নামের এক আইনজীবী শনিবার রাতে এই রিট করেছেন বলে জানিয়েছে জিও নিউজ।

বৃহস্পতিবার ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব বাতিল ও পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ও অসাংবিধানিক বলে ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট। আদালত একইসঙ্গে শনিবার অনাস্থা প্রস্তাবের ওপর ভোট গ্রহণের জন্য নির্দেশ দেয়। তবে শনিবার অধিবেশন বসলেও বেশ কয়েকবার তা মূলতবি করা হয়। শেষ পর্যন্ত অনাস্থা প্রস্তাবের ভোট থেকে নিজেদের সরিয়ে রাখতে পদত্যাগ করেন স্পিকার ও ডেপুটি স্পিকার।

এরইমধ্যে গুজব ওঠে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এই পরিস্থিতিতে সেনা অভ্যুত্থান ঘটতে পারে বলে আশঙ্কা করে রাতেই ইসলামাবাদ হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট আদনান ইকবাল।

রিট আবেদনে জানতে চাওয়া হয়েছে, ‘প্রধানমন্ত্রীর কি যথেষ্ট যুক্তি ছাড়াই সেনাপ্রধানকে অপসারণের ক্ষমতা আছে…. সুপ্রিম কোর্ট তার আদেশে লিখেছিল যে প্রধানমন্ত্রীর যেকোনো পদক্ষেপ আদালতের সিদ্ধান্তের সাথে সঙ্গতিপূর্ণ হবে, …প্রধানমন্ত্রী কি তার রাজনৈতিক উদ্দেশ্য পূরণের জন্য সেনাপ্রধানকে অপসারণ করতে পারেন?’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১০ এপ্রিল

Back to top button