দক্ষিণ আমেরিকা

পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করতে চায় : ভেনেজুয়েলা

কারাকাস, ০৯ এপ্রিল – ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে একের পর এক কঠোর নিষেধাজ্ঞাসহ রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অভিযোগ করে বলেছেন, পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করতে চায়। অন্যদিকে ২০১৯ সালে ভেনেজুয়েলার ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক টেলিভিশন ভাষণে মাদুরো বলেন, পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিক যুদ্ধ শুরু করছে। এসময় তিনি পশ্চিমাদের এসব কর্মকাণ্ডের নিন্দাও করেন।

মাদুরো আরও বলেন, তারা (পশ্চিমারা) রাশিয়াকে টুকরো টুকরো করার জন্য একটি যুদ্ধ চায়।

তাছাড়া দক্ষিণ আমেরিকার দেশটি বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটের মাধ্যমে রাশিয়াকে মানবাধিকার পরিষদ থেকে বহিষ্কার করার জন্য নিন্দা করেছে।

ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ফেলিক্স প্লাসেনসিয়া বলেন, এই পদক্ষেপ সংলাপের অগ্রগতিকে নষ্ট ও নিরাপত্তা, শৃঙ্খলা ও বিশ্ব শান্তিকে হুমকির মুখে ফেলবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এরই মধ্যে ছয় সপ্তাহ পেরিয়েছে। এ সময়ে ৪০ লাখেরও বেশি ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। হাজার হাজার মানুষ নিহত কিংবা আহত হয়েছে। চলমান এই যুদ্ধের ফলে ইউক্রেনের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ গৃহহীন হয়ে পড়েছে। এছাড়াও দেশটির বিভিন্ন শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৯ এপ্রিল ২০২২

Back to top button