ইউরোপ

ইউক্রেন যুদ্ধে নতুন জেনারেল নিয়োগ রাশিয়ার

মস্কো, ০৯ এপ্রিল – ইউক্রেন অভিযানে সামরিক বাহিনী পুনর্গঠন করেছে রাশিয়া। পশ্চিমা এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি নতুন এক জেনারেলকে যুদ্ধের দায়িত্ব দেওয়া হয়েছে। ওই জেনারেলের সিরিয়া যুদ্ধের সময়কার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে বলে জানা গেছে।

পরিচয় প্রকাশ না করা শর্তে একটি সূত্র জানিয়েছে, রাশিয়ার দক্ষিণাঞ্চলের সামরিক কমান্ডার জেনারেল আলেক্সান্ডার ডিভোনকোভ এখন থেকে ইউক্রেন যুদ্ধের নেতৃত্ব দেবেন।

সূত্রটি বলছে, ওই বিশেষ কমান্ডারের সিরিয়ায় রুশ অভিযান পরিচালনার অনেক অভিজ্ঞতা রয়েছে। সে কারণে তার মাধ্যমে সামগ্রিক কমান্ড এবং নিয়ন্ত্রণের উন্নতি আশা করা হচ্ছে।

বিভিন্ন ইউনিটের মধ্যে সমন্বয় বাড়াতেই এই পরিবর্তন আনা হয়েছে। এক মাসের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। কিন্তু এই দীর্ঘ সময়ে তাদের তেমন কোনো অগ্রগতি হয়নি। ইউক্রেনের বড় বড় শহরের নিয়ন্ত্রণ এখনও দেশটির সরকারের হাতেই রয়েছে।

এদিকে রাশিয়ার কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা এনেছে জাপান। দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শুক্রবার এক সংবাদ সম্মেলনে রাশিয়ার ৮ কূটনীতিককে বহিষ্কার এবং রাশিয়ার কয়লা আমদানির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা ঘোষণা করেন।

কিশিদা সাংবাদিকদের উদ্দেশে বলেন, ক্রমাগত বেসামরিক লোকজনকে হত্যা এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে রাশিয়া। এগুলো ক্ষমার অযোগ্য যুদ্ধাপরাধ বলে উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সমন্বয় রেখে ক্রমাগত রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জাপান। এ বিষয়ে কিশিদা বলেন, ইউক্রেনের পাশে আছে জাপান।

সূত্র : জাগো নিউজ
এম এস, ০৯ এপ্রিল

Back to top button