ফুটবল

১০০ নয়, ৯০ মিনিটের ম্যাচেই কাতার বিশ্বকাপ

বিগত কদিন ধরে ক্রীড়াজগতে একটি গুঞ্জনকে বেশ ডালপালা মেলতে দেখা গেছে। বিভিন্ন সংবাদমাধ্যমসহ সামাজিক যোগাযোগমাধ্যমেও গুঞ্জনটি ঘিরে আলোচনা সমালোচনার ঝগড়। গুঞ্জনটি হচ্ছে আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপের ম্যাচ হতে যাচ্ছে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিটের। তবে এবার সকল গুঞ্জনে জল ঢেলে দিয়ে ফিফা জানিয়ে দিলো, এমন কোনও পরিকল্পনা নেই তাদের।

ফিফার এক বিবৃতিতে জানানো হয়, সংবাদমাধ্যমের নানান প্রতিবেদন ও গুঞ্জন তৈরি হওয়ার পর ফিফা জানাতে চায়, ২০২২ বিশ্বকাপে ম্যাচের নির্ধারিত সময় নিয়ে কোনো ধরণের নিয়ম পরিবর্তন করা হবে না।

এর আগে কতিপয় ইতালিয়ান সংবাদমাধ্যম জানিয়েছিলো, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো খেলার নির্ধারিত সময় ৯০ মিনিট থেকে অন্তত ১০০ মিনিট ধার্য করার কথা ভাবছেন। বল বেশি সময় মাঠে রাখতেই তার এই নতুন পরিকল্পনা।

বিশ্বখ্যাত ক্রীড়া দৈনিক কোরিয়েরে দেল্লো স্পোর্ত জানায়, ফিফার নতুন এই পরিকল্পনায় ম্যাচে যোগ করা সময় বাড়াতে রেফারিদের সক্ষমতাও বৃদ্ধি করতে হবে। এছাড়া ফুটবলারদের চোট, ভিএআর এবং অন্যান্য কিছু বিষয়ও মাথায় রাখতে হবে।

এদিকে বিভিন্ন সংবাদমাধ্যমে এর আগে জানানো হয়েছিলো, বিশ্বকাপের আগে ম্যাচ টাইম বাড়িয়ে কিছু ম্যাচ আয়োজন করতে চায় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফা। তবে সেটি করার জন্য আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) ছাড়পত্র লাগবে। কারণ ফুটবলের সকল আইন প্রণয়ন করে এই সংস্থাটিই।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৭ এপ্রিল

Back to top button