ইউরোপ

ইউক্রেনের বন্দরে এবার তুর্কি জাহাজে আগুন

কিয়েভ, ০৫ এপ্রিল – ইউক্রেনের মারিউপোল বন্দরে ডমিনিকান পতাকাধারী তুরস্কের একটি জাহাজে আগুন লেগেছে। ‘আজবুর্গ’ নামে জাহাজটি থেকে প্রচুর ধোঁয়া বের হতে দেখা গেছে। মঙ্গলবার (৫ এপ্রিল) রুশ বার্তা সংস্থা স্পুটনিক এসব কথা জানিয়েছে।

ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দোনেৎস্কের কর্মকর্তাদের বরাতে স্পুটনিকের খবরে দাবি করা হয়েছে, তুর্কি জাহাজটিতে ইউক্রেনের জাতীয়তাবাদীরা হামলা চালিয়েছে। তারা এটি রুশ বাহিনীর কাজ হিসেবে দেখানোর চেষ্টা করতে পারে বলেও দাবি করা হয়েছে।

দোনেৎস্ক সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, মারিউপোল বন্দর নিয়ন্ত্রণ করা ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা পরাজয় আসন্ন বুঝতে পেরে সেখানকার অবকাঠামোর পাশাপাশি দাঁড়িয়ে থাকা বিদেশি জাহাজগুলো ধ্বংস করছে।

রাশিয়ার কাছ থেকে সম্প্রতি স্বাধীনতার স্বীকৃতি পাওয়া দোনেৎস্কের কর্মকর্তারা আরও অভিযোগ করেছেন, ক্রুসহ ছয়টি বিদেশি জাহাজ সরিয়ে নেওয়ার ব্যাপারে তাদের অনুরোধ উপেক্ষা করে চলেছে কিয়েভ প্রশাসন। রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর আগেই ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা বন্দরের জলসীমায় মাইন বসিয়ে উদ্দেশ্যমূলকভাবে সেটি অবরুদ্ধ করে ফেলেছিল বলে দাবি করেছেন তারা।

এর আগে, রুশ অভিযানের মুখে গত মাসের শুরুর দিকে ইউক্রেনের ওলভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’। এতে প্রাণ হারান এক নাবিক, বাকি ২৮ জনকে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হয়েছে। জাহাজটিতে হামলার ঘটনায় বিমা সংস্থার কাছে ২ কোটি ২৪ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৫ এপ্রিল ২০২২

Back to top button