ইউরোপ

‘শুধুমাত্র আনন্দের জন্য খুন করেছে রুশ সেনারা’

কিয়েভ, ০৫ এপ্রিল – মঙ্গলবার বাংলাদেশ সময় পৌনে ৮টার দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ সময় তিনি একটি ভিডিও প্রদর্শন করেন। তারপর তিনি দাবি করেন, রুশ সেনারা শুধুমাত্র আনন্দের জন্য ইউক্রেনীয়দের হত্যা ও নির্যাতন করেছে। এজন্য রাশিয়াকে অবশ্যই আন্তর্জাতিক বিচারের মুখোমুখি হতে হবে।

জেলেনস্কি বলেন, রাশিয়াকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গঠিত নুরেমবার্গের মতো একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনালের সামনে হাজির করা উচিত। গত ৪১ দিনে ইউক্রেনে রাশিয়া যেসব কর্মকাণ্ড পরিচালনা করেছে তার মাত্র একটি উদাহরণ বুচার ‘গণহত্যা’।

আজ মঙ্গলবার তিনি রাশিয়া সেনা অভিযান পরিচালনার পরে এই প্রথম ইউক্রেনীয় প্রেসিডেন্ট জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিলেন। এ সময় তিনি বলেন, আমি রুশ বলির শিকার নির্যাতিত মানুষের কথা বলতে এসেছি।
নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, জাতিসংঘ ‘আলোচনা ছাড়া ইউক্রেনের জন্য কিছুই করতে পারছে না। তার প্রশ্ন ‘শান্তি কোথায়? জাতিসংঘের যেসব নিশ্চয়তা দেওয়া প্রয়োজন সেসব নিশ্চয়তা কোথায়?’ এ সময় তিনি রাশিয়ার নিরাপত্তা পরিষদের সদস্য পদ থেকে বের করে দেওয়ারও দাবি করেন।

জেলেনস্কি বলেন, বিশ্ব এখনও সম্পূর্ণ সত্য জানতে পারেনি। তিনি অভিযোগ করেন, রাশিয়ার সামরিক বাহিনী দখল করা গ্রামগুলোতে প্রকাশ্যে লুটপাট করেছে। এ আগ্রাসন বিশ্ব নিরাপত্তার পুরো কাঠামোকে বিপর্যস্ত করে তুলেছে দাবি করেন জেলেনস্কি।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০৫ এপ্রিল ২০২২

Back to top button