বিচিত্রতা

গোলাপজলের কেজি ২০ লাখ টাকা!

গোলাপজল। বিভিন্ন রকম রান্না ও রূপচর্চায় বহু আগে থেকেই ব্যবহৃত হয়ে আসা একটি পানীয়। দামও খুব বেশি নয়। তবে সম্প্রতি নেটমাধ্যমে একটি গোলাপজল তৈরির ভি়ডিও ভাইরাল হয়েছে। সেখানে বলা হয়েছে এক কেজি গোলাপ জলের দাম প্রায় ২০ লাখ টাকা। তা কীভাবে তৈরি হয় এই দামি বস্তুটি?

সুস্বাদু গোলাপজামুন বানানোর অন্যতম উপকরণ হল গোলাপজল। শুধু মিষ্টি তৈরি করতে নয় রূপচর্চাতেও সমানভাবে জনপ্রিয় গোলাপজল। প্রায় কমবেশি অনেকের বাড়িতেই গোলাপজল থাকে। দামও মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। তবে সম্প্রতি নেটমাধ্যমে একটি গোলাপজল তৈরির ভি়ডিও ভাইরাল হয়েছে। সেখানে বলা হয়েছে এক কেজি গোলাপ জলের দাম প্রায় ২০ লাখ টাকা। স্বাভাবিক ভাবেই দাম দেখে চোখ কপালে উঠেছে সবার। তবে মনে করা হচ্ছে ভিডিওর জনপ্রিয়তা বৃদ্ধি করতেই গোলাপজলের দাম এত বেশি লেখা হয়েছে। এর আদৌ কোনো সত্যতা আছে কি না সে বিষয়ে কেউ নিশ্চিত নয়।

ভিডিওতে একজনকে গোলাপ ফুলের পাপড়ি দিয়ে গোলাপজল প্রস্তুত করতে দেখা গিয়েছে। দামের মতো গোলাপজল তৈরির প্রণালীটিও কিন্তু বেশ আলাদ। চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বড় হাড়িতে গোলাপের পাপড়ি নিয়ে তাতে পরিমাণ মতো জল দিয়ে অল্প আঁচে ফুটিয়ে নেওয়া হয়। হাঁড়ির সঙ্গে একটি নল সংযুক্ত করা হয়েছে অন্য হাঁড়ির গায়ে। নলের মধ্যে দিয়ে গোলাপের সুবাস অন্য হাঁড়িতে চলে যাচ্ছে। দুটি হাঁড়ির মুখই ভাল করে ঢাকনা দিয়ে আঁটা।

এম এস, ০৫ এপ্রিল

Back to top button