ইউরোপ

রাশিয়া যুদ্ধাপরাধ লুকানোর চেষ্টা করছে: জেলেনস্কি

কিয়েভ, ০৫ এপ্রিল – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করে বলেছেন, ইউক্রেনের অধিকৃত এলাকাগুলোয় রুশ সেনাদের করা যুদ্ধাপরাধ লুকানোর চেষ্টা করছে রাশিয়া।

সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, রুশ সেনারা ইউক্রেনের বেসামরিকদের হত্যা করেছে এমন বিষয়গুলো নিয়ে সন্দেহ সৃষ্টির জন্য ভ্লাদিমির পুতিনের সরকার প্রপাগান্ডা অভিযান শুরু করেছে।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে ভাষণ দেবেন বলেও জানান জেলেনস্কি।

তিনি বলেন, কিয়েভ অঞ্চলে এই নির্বিচার হত্যার ঘটনা সামনে আসার পর দখলকারীরা আমাদের দেশের অন্য যেখানে আছে, সেখানে তাদের অপরাধের বিষয়ে ভিন্ন আচরণ করতে পারে, এ বিষয়েও আমাদের সজাগ থাকতে হবে।

জেলেনস্কি বলেন, মারিওপোলে বেসামরিকদের নির্বিচার হত্যার বিষয়ে নিজেদের অপরাধ লুকাতে ইতোমধ্যে মিথ্যা প্রচারণা শুরু করেছে রাশিয়া। তারা ডজন ডজন সাজানো সাক্ষাৎকার, পুনঃসম্পাদিত রেকর্ডিং এবং অন্য কেউ মেরেছে এমনটি দেখানোর জন্য লোকজনকে বিশেষভাবে মারতে পারে।

তিনি অভিযোগ করেন, দনবাসের ওপর মালয়েশিয়ান বোয়িং গুলি করে ফেলে দেওয়ার সময়ও দখলকারীরা একই ধরনের কৌশল ব্যবহার করেছিল। তারা ইউক্রেনকে দায়ী করেছিল। তারা বিভিন্ন ধরনের ষড়যন্ত্র তত্ত্বও হাজির করেছিল।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, চূড়ান্তভাবে শাস্তি অবশ্যই শক্তিশালী হতে হবে।

সূত্র: সমকাল
এম ইউ/০৫ এপ্রিল ২০২২

Back to top button