জাতীয়

প্রথম বৈঠকে আউয়াল কমিশন

ঢাকা, ০৫ এপ্রিল – প্রথম বৈঠকে বসল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনে যোগ দেয়ার ৩৬ দিন পর মঙ্গলবার (৫ এপ্রিল) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বেলা ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে ২৬ ফেব্রুয়ারি নতুন কমিশন নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরের দিন শপথ নিয়ে ২৮ ফেব্রুয়ারি ইসিতে যোগ দেয় কমিশন।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হন।

আজকের বৈঠকে আলোচ্য সূচির মধ্যে রয়েছে- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন, পৌরসভা নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন, ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র এবং বিবিধ।

এর আগে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কোনো আইনি জটিলতা আছে কি না, সে বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে। কোনো আইনি জটিলতা না থাকলে, তারা উত্তর দিলেই দু-চার দিনের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী নির্বাচিত করপোরেশনের মেয়াদ প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে।

মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

প্রসঙ্গত, দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৫ এপ্রিল

Back to top button