টলিউড

বাংলা মিডিয়াম নিয়ে মন্তব্য করে বিতর্কে অয়ন্তিকা

কলকাতা, ০৫ এপ্রিল – ‘বাংলা মিডিয়ামে পড়া কোনো ছাত্র করপোরেট হাউজে কি চাকরি পাবে? আমার মনে হয় পাবে না।’—কথাগুলো বলেন ভারতীয় বাংলা সিনেমার নায়িকা অয়ন্তিকা। একটি টেলিভিশন অনুষ্ঠানে হাজির হয়ে এমন মন্তব্য করেন তিনি। রেডিও জকি হিসেবে তার বেশ খ্যাতি রয়েছে।

অয়ন্তিকার এই মন্তব্যের ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তারপর বিষয়টি নিয়ে চলছে জোর আলোচনা। ভারতের অনেক তারকাই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন। অয়ন্তিকার সহশিল্পী রাহুল ব্যানার্জি বিষয়টি নিয়ে কড়া সমালোচনা করেছেন।

শুরুতে রাহুল বলেন—‘অয়ন্তিকা, আমি তোমার সঙ্গে একমত। বাংলা মিডিয়াম থেকে কেউ সফল হয় না| আবির, অনির্বান, ঋত্বিক বাংলা মিডিয়ামের ছাত্র; ওরা কি আর তোমার মতো সফল বলো? একদিন না আমার সামনে এসো, এই নাকতলা হাই স্কুলের নিপাট বাংলা মিডিয়াম তোমার সঙ্গে বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করবো, অবশ্য যদি তুমি অনুমতি দাও। কারণ আলোচনা তো সমানে সমানে হয়। আর আমি তো তোমার সাফল্যের দূরদূরান্ত অবধি আসতে পারবো না।’

একাধিক বাংলা সিনেমায় অভিনয় করেছেন অয়ন্তিকা। একটি সিনেমায় রাহুলের সঙ্গে কাজ করেছেন। তা উল্লেখ করে রাহুল বলেন—তুমি একাধিক ব্যর্থ ছবির ব্যর্থ অভিনেত্রী, একটা ছবির নায়ক আমি ছিলাম, যাতে তুমি প্রিয়াঙ্কার বোন চরিত্রে অভিনয় করেছিলে, তা কি মনে পড়ে? কিন্তু তুমি ভালো আরজে। এটা নিয়ে আমার এতদিন অন্তত সংশয় ছিল না| আমার আশ্চর্য লাগছে তুমি এমন একজন লোকের স্টেশন রিপ্রেজেন্ট করতে তিনি একজন লিজেন্ড। কারণ তিনি সবকটা ভাষাকে সমান সম্মান দেন| এখনো সময় আছে, তার সঙ্গে মিশে দেখতে পারো। তার নাম মীর! আর হ্যাঁ একটু পড়াশুনা করে দ্যাখ, ভালো থাকবে।’

অয়ন্তিকার সমালোচনা করেছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র। ভিডিও পোস্ট করে তিনি জানান, ইউরোপেও এমন দেশ রয়েছে, যেখানে ইংরেজিতে কথা বলতে চান না। শুধু এই দেশেই ইংরেজি না জানলে খাটো চোখে দেখা হয়। মাতৃভাষার প্রতি সম্মান থাকাটা সবচেয়ে বড় বিষয়।

এই জোর সমালোচনার মধ্যে ফের মুখ খুলেছেন অয়ন্তিকা। তার মতে—আমার বক্তব্যের কিছু অংশ বিকৃতভাবে প্রচার করা হয়েছে।

এম এস, ০৫ এপ্রিল

Back to top button