পশ্চিমবঙ্গ

বাংলাদেশ ইস্যুতে মোদিকে তোপ দাগলেন মমতা!

কলকাতা, ০৪ এপ্রিল – বাংলাদেশে গরু ও কয়লা পাচার কাণ্ডে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজাসহ তার দলের একাধিক হেভিওয়েট নেতা জড়িত বলে অভিযোগ তুলেছে বিরোধী পক্ষ। এ ঘটনায় নিয়মিত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) তদন্তের মুখে পড়তে হচ্ছে তাদের। কিন্তু গরু ও কয়লা পাচারের দায় সরাসরি কেন্দ্রীয় সরকারের ঘাড়ে চাপিয়ে দিয়েছেন মমতা।

সোমবার রাজ্যের সচিবালয় নবান্ন থেকে এক সংবাদ সম্মেলনে কেন্দ্রের ওপর দায় চাপান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এসব ঘটনায় তৃণমূলকে জড়িয়ে হেনস্থা করতে চাইছে নরেন্দ্র মোদি সরকার।

এ প্রসঙ্গে মমতা বলেন, দেশের কয়লার খনিগুলো পাহারা দেয় সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)। আর সীমান্ত দিয়ে গরু পাচারের বিষয়টি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) দেখার কথা। এগুলো কিছুই আমাদের হাতে নেই। রাজ্যের কী করার আছে? এসব পাচারের উৎস অন্যত্র। কেন্দ্র সেই উৎস বন্ধে কোনও কাজ করছে না।

তিনি আরও বলেন, উত্তরপ্রদেশ, রাজস্থান, আসাম থেকে বাংলাদেশে গরু ও কয়লা পাচার হচ্ছে। কিন্তু এই সবকিছুর উৎস তো পশ্চিমবঙ্গের বাইরে অন্য জায়গায়। কেন্দ্র পাচারের উৎস বন্ধ করতে সক্রিয় নয় কেন- প্রশ্ন রাখেন মমতা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান, লকডাউনের সময় সীমান্ত এলাকায় ট্রাক চলাচল নিয়ে সতর্ক হয়েছিল। কিন্তু সেটা কার্যকর হয়নি। ইডি-সিবিআইকে কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গের বিরুদ্ধে চক্রান্ত করছে কেন্দ্র।

অন্যদিকে বিজেপি-সিপিএম-কংগ্রেসকে একসারিতে বসিয়ে আগেও তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কটাক্ষ করেছেন জগাই-মাধাই-গদাই বলে। সোমবার সেই আক্রমণের সুর আরও একধাপ চড়ালেন মুখ্যমন্ত্রী।

সোমবারের সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, তিন দল জোট বাঁধছে। খালি মমতার শাড়িতে কালি ছেটানোর পরিকল্পনা! কিন্তু মনে রাখবেন আমার শাড়িতে কালি ছেটালে আমিও কিন্তু মোবিল ঢালতে জানি। নিজেরা মেরে, মৃতদেহ নিয়ে নবান্ন অভিযানের পরিকল্পনা বন্ধ করুন।

সর্বশেষ বিধানসভা নির্বাচনের আগে থেকেই বিজেপি-সিপিএম-কংগ্রেসকে এক তীরে বিঁধছেন মুখ্যমন্ত্রী। তার অভিযোগ, এই তিন বিরোধী দল মিলে একসঙ্গে জোট বাঁধছে। যাদের মূল লক্ষ্য, তৃণমূলের তথা পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষতি করা।

সূত্র: সমকাল
এম ইউ/০৪ এপ্রিল ২০২২

Back to top button