দক্ষিণ এশিয়া

অন্তর্বর্তীকালীন পাক প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়া শুরু

ইসলামাবাদ, ০৪ এপ্রিল – পাকিস্তানে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগের জন্য পরামর্শ চেয়ে ইমরান খান ও শাহবাজ শরিফের কাছে চিঠি লিখেছেন প্রেসিডেন্ট আরিফ আলভি। সোমবার (৪ এপ্রিল) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, সংসদ ভেঙে দেওয়ার পরই দেশটিতে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। এরই অংশ হিসেবে প্রেসিডেন্ট বর্তমান প্রধানমন্ত্রী ও সংসদের বিরোধী নেতার কাছে চিঠি দিয়েছেন। যদি কোনোভাবে এ দুইজন তিনদিনের মধ্যে একজনের নাম দিতে ব্যর্থ হয় তাহলে তারা সংসদীয় কমিটির কাছে দুইটি করে নাম পাঠাবেন।

এদিকে পাকিস্তানের সংবিধানের ২২৪ অনুচ্ছেদ অনুযায়ী, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত ইমরান খান ১৫ দিনের জন্য প্রধানমন্ত্রী হিসাবে বহাল থাকতে পারবেন।

আরিফ আলভি এক টুইট বার্তায় জানান, ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানের সংবিধানের ২২৪ এর এ (৪) অনুচ্ছেদের অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকবেন।

এর আগে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করেন দেশটির ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।রোববার প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছেন। দেশটির সংবিধানের ৫ম অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় তার বিরুদ্ধে বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়া হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৪ এপ্রিল ২০২২

Back to top button