দক্ষিণ এশিয়া

২৫ শতাংশ ছাড়ে মিলছে ভারতীয় মদ

নয়াদিল্লি, ০৪ এপ্রিল – ভারতে পেট্রোল-ডিজেল বা জ্বালানি তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দাম ক্রমাগত বেড়ে চলেছে। গত ১১ দিনে ১০ম বারের মতো বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। অন্য সব পণ্যের বাজারদরের এমন পরিস্থিতির মধ্যেও স্বস্তিতে আছেন মদক্রেতারা। সকল পণ্যের দাম বাড়লেও মদ পাওয়া যাচ্ছে অতি সস্থায়। এমনকি ২৫ শতাংশ ছাড়ও দেয়া হয়েছে মদের বাজারদরে।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে জানা যায়, দিল্লির আবগারি দপ্তরের পক্ষ থেকে মদের ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ ছাড় দিতে খুচরা দোকানগুলোকে অনুমোদন দিয়েছে।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী মদের দোকানগুলো এমআরপিতে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিতে পারবে। সেক্ষেত্রে দিল্লির আবগারি বিধি, ২০১০ এর ২০ ধারা কঠোরভাবে মানতে হবে।

আবগারি কমিশনের নির্দেশিকায় অবশ্য আরও বলা হয়েছে, জনস্বার্থের জন্য যেকোনো সময় মদের এই মূল্যমান ছাড়ের সিদ্ধান্ত প্রত্যাহারও করে নিতে পারে সরকার।

এর আগে ফেব্রুয়ারি মাসে নিজেদের বিক্রি বাড়াতে ‘একটি কিনলে, একটি ফ্রি’- এমন অফারও দিচ্ছিলো মদের খুচরা দোকানিরা। এমন অফার দেয়ার পরই করোনা বিধিমালা লঙ্ঘন করে মদের দোকানে মদ কিনতে প্রচুর ভিড় করে মদক্রেতারা। করোনা বিধিমালা লঙ্ঘন ও অন্যায্য দামে মদ বিক্রির অভিযোগে মদের ছাড়ের ওপর তখনই নিষেধাজ্ঞা দিয়েছিল দিল্লি সরকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৪ এপ্রিল ২০২২

Back to top button