রসনা বিলাস

ইফতারের জন্য মুচমুচে পেঁয়াজুর রেসিপি

ইফতারে ছোলা, বেগুনি, পেঁয়াজু রাখার প্রচলন অনেক দিনের। এদিকে বাড়িতে তৈরি পেঁয়াজু দোকানের মতো মুচমুচে হয় না বলে অভিযোগ থাকে বেশির ভাগেরই। ভেজে তোলার কিছুক্ষণের মধ্যেই পেঁয়াজু নেতিয়ে যায়। এখন থেকে এমন অভিযোগ আর করতে হবে না। সঠিক রেসিপি জানা থাকলে বাড়িতেই তৈরি করতে পারবেন মুচমুচে পেঁয়াজু। চলুন রেসিপিটি জেনে নেওয়া যাক—

উপকরণ

মসুর ও খেসারি ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, হলুদের গুঁড়া ১/২ চামচ, বেসন ২ টেবিল চামচ, চালের গুড়া ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১/২ চামচ, ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো (ভাজার জন্য)।

প্রণালি

ডালগুলো পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। এভাবে রাখতে হবে প্রায় ৬-৭ ঘণ্টা। ভালোভাবে ভিজে ফুলে উঠলে ডালগুলোকে ধুয়ে একটি বাটিতে নিয়ে নিতে হবে। এরপর এতে তেল ছাড়া সব দিতে হবে। ভাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নেবেন। মিশ্রণটি শুকনো মনে হলে তাতে সামান্য পানি মেশাতে পারেন।

এবার কড়াইতে তেল দিয়ে গরম করে নিন। গরম হয়ে গেলে মিশ্রণ থেকে ছোট ছোট পেঁয়াজুর মতো করে তেলে ছাড়ুন। অল্প আঁচে সময় নিয়ে সোনালি করে ভেজে তুলুন। এরপর ঝাঁঝরির মাধ্যমে তুলে কিচেন টিস্যুর উপরে ছড়িয়ে দিন। এতে বাড়তি তেল শুঁষে নেবে। এরপর ইফতারে পরিবেশন করুন সুস্বাদু মুচমুচে পেঁয়াজু।

এম এস, ০৪ এপ্রিল

Back to top button