আফ্রিকা

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে প্রাণ গেলো ৯৬ জনের

ত্রিপোলি, ০৪ এপ্রিল – ভূমধ্যসাগরে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করা নৌকা ডুবে গেলে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস জানায়, শনিবার ভোরে ভূমধ্যসাগরে একটি লাইফ ভেলা থেকে একটি বাণিজ্যিক ট্যাংকার অ্যালেগ্রিয়া-১ চারজনকে জীবিত উদ্ধার করেছে।

এমএসএফ টুইটারে জানায়, অ্যালেগ্রিয়া-১-এর সঙ্গে প্রাথমিকভাবে যোগাযোগ করে আমরা জানতে পারি-বেঁচে যাওয়া ব্যক্তিরা প্রায় ১০০ জনের সঙ্গে নৌকায় অন্তত চার দিন সমুদ্রে ভেসেছেন।

ট্যাংকারের লগবুকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, প্রায় ৯৬ জন পানিতে ডুবে মারা গেছে।

রোববার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি টুইট করে বলেন, ভূমধ্যসাগরে আরেকটি ট্র্যাজেডিতে ৯০ জনের বেশি মারা গেছে।

তিনি বলেন, ইউরোপ উদারভাবে এবং কার্যকরভাবে ইউক্রেন থেকে ৪০ লাখ শরণার্থীকে গ্রহণ করেছে। এখন জরুরিভাবে বিবেচনা করতে হবে কীভাবে ইউরোপ অন্যান্য উদ্বাস্তু ও অভিবাসীদের গ্রহণ করবে?

এদিকে এমএসএফ জানায়, শনিবার যাদের উদ্ধার করা হয়েছে তাদের ‘জরুরি সুরক্ষা এবং যত্নের প্রয়োজন’। জীবিতদের কাউকে এমন জায়গায় ফিরিয়ে দেওয়া উচিত নয় যেখানে তারা আটক, নিগৃহীত ও খারাপ আচরণের মুখোমুখি হবেন। লিবিয়া নিরাপদ জায়গা নয়।

সর্বশেষ এই ট্র্যাজেডির আগে জাতিসংঘের অভিবাসনবিষয়ক আন্তর্জাতিক সংস্থা চলতি বছর এখন পর্যন্ত ভূমধ্যসাগরে ৩৬৭ জন মৃত্যু নথিভুক্ত করেছে। ২০২১ সালে এই ধরনের মৃত্যু হয়েছে ২ হাজার ৪৮ জনের।

সূত্র : আরটিভি
এম এস, ০৪ এপ্রিল

Back to top button