হলিউড

স্মিথের চড়কাণ্ড : পদত্যাগের পর এবার পুরস্কার নিয়ে যা ঘটলো

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে বসেছিল একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৪তম আসর। এবারের অস্কারে ‘কিং রিচার্ড’ ছবির রিচার্ড উইলিয়ামস চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন উইল স্মিথ। এবারের আয়োজনে সঞ্চালনার দায়িত্ব পালন করেছেন কমেডিয়ান ক্রিস রক।

অনুষ্ঠান উপস্থাপনার ফাঁকে ফাঁকে নানান ধরনের রসিকতা করছিলেন সঞ্চালক ক্রিস। একপর্যায়ে স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেটকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমি জি আই জেন-এর সিক্যুয়েলের অপেক্ষায় রয়েছি।’ তার এমন রসিকতায় বেশ চটে যান স্মিথ। অভিনেতা নিজের আসন ছেড়ে মঞ্চে গিয়ে সঞ্চালকের গালে সজোরে এক থাপ্পড় বসিয়ে দেন। তবুও স্মিথের রাগ কমেনি। নিজের আসন থেকে চিৎকার করে বলেন, ‘তোমার এসব নোংরা কথা থেকে আমার স্ত্রীকে দূরে রাখো।’

যদিও এরপর তার এই চড়কাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেন ক্রিস ও অস্কার কমিটির কাছে। এমনকি পদত্যাগও করেন তিনি কমিটি থেকে। তবে একাডেমির প্রেসিডেন্ট ডেভিড রুবিন গণমাধ্যমে বলেন, ‘স্মিথের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। আমাদের পরের বোর্ড সভা ১৮ এপ্রিল। সেদিন আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।’

তবে উইল স্মিথ পদত্যাগ করলেও তার প্রাপ্ত পুরস্কার অস্কার কমিটি পুনরায় নিয়ে নেবে কি না, এমন প্রশ্ন উঠেছিল সবার মনে। অনেকেই ভেবেছিলেন তার পুরস্কারটিও হয়তো ফেরত নিয়ে নেওয়া হবে। কিন্তু না অস্কার কমিটি তার প্রাপ্ত পুরস্কার তার কাছেই রাখার অনুমতি দিয়েছেন। সেই সঙ্গে তিনি ভবিষ্যতে পুরস্কারের জন্য মনোনয়ন পাবেন, অনুষ্ঠানে আমন্ত্রণও পেতে পারেন। কিন্তু অস্কারের কোনো আয়োজনে ভোট দিতে পারবেন না।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ‘জি আই জেন’ সিনেমার নায়িকার মাথায় চুল কম থাকা নিয়ে সে সময় বেশ চর্চা হয়েছিল। স্মিথের স্ত্রী জাডার মাথায়ও চুল কম। আর এ জন্যই রসিকতা করে তাকে ‘জি আই জেন ২’-এর নায়িকা হিসেবে ইঙ্গিত করেন সঞ্চালক ক্রিস।

জানা গেছে, অ্যালোপেশিয়া রোগে আক্রান্ত জাডা। এ রোগে মাথার চুল পড়ে যায়। স্ত্রীর অসুস্থতা নিয়ে রসিকতা মানতে পারেননি স্মিথ। আর তাই তিনি মেজাজ হারিয়েছিলেন। অবশ্য এ ঘটনার জন্য ক্রিসের কাছে ক্ষমাও চান স্মিথ। তবুও এক চড়ই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে।

এম এস, ০৪ এপ্রিল

Back to top button