দক্ষিণ এশিয়া

‘হুমকি’ দেওয়া মার্কিন কর্মকর্তার নাম জানালেন ইমরান

ইসলামাবাদ, ০৪ এপ্রিল – গত মাসের শুরু থেকে যে হুমকির মুখোমুখি হয়েছেন সে সম্পর্কে আরও তথ্য প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

রোববার (৩ এপ্রিল) সংসদ ভেঙে দেওয়ার পরে পিটিআইয়ের বেশ কয়েকজন নেতা প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছুটে আসেন এবং প্রধানমন্ত্রীকে তার চমকপ্রদ পদক্ষেপে সাফল্যের জন্য অভিনন্দন জানান।

সে সময় ইমরান খান বলেন, পাকিস্তানের রাষ্ট্রদূতের মাধ্যমে হুমকির বার্তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু রাষ্ট্রদূত আসাদ মাজিদের সঙ্গে বৈঠক করেছেন। সে সময় জাতীয় পরিষদে বিরোধীদের অনাস্থা প্রস্তাবে (ইমরান খান) টিকে থাকলে তার প্রভাব দেখা যেতে পারে বলে সতর্ক করেছেন ডোনাল্ড লু।

ইমরান খান বলেন, তার কাছে রিপোর্ট রয়েছে-পিটিআইয়ের ভিন্নমতাবলম্বীরা (মার্কিন) দূতাবাসে ঘন ঘন যাতায়াত করেন।

তিনি বলেন, আমাদের ছেড়ে চলে যাওয়া লোকজন গত কয়েক দিনে প্রায়ই দূতাবাসের লোকদের সঙ্গে দেখা করতে যাওয়ার কারণ কী ছিল?

এদিকে, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত পিটিআই চেয়ারম্যান ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকবেন।

রোববার (৩ এপ্রিল) মধ্যরাতের পর প্রেসিডেন্ট সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, রোববার (৩ এপ্রিল) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে সংসদ ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

এর আগে দেশটির সংবিধানের পঞ্চম অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ইমরানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব খারজি করে দেন দেশটির ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।

এর পরেই জাতির উদ্দেশে এক ভাষণে প্রেসিডেন্টকে সংসদ ভেঙে দেওয়ার পরামর্শ দেন ইমরান খান। তার কিছুক্ষণ পরেই আইনসভা ভেঙে দেওয়ার প্রস্তাব অনুমোদন করেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

এই পরিস্থিতিতে আগামী তিন মাস অর্থাৎ ৯০ দিনের মধ্যে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

সূত্র : আরটিভি
এম এস, ০৪ এপ্রিল

Back to top button