ইউরোপ

১১ শহরের মেয়রকে অপহরণ করেছে রুশ সেনারা, দাবি ইউক্রেনের

কিয়েভ, ০৩ এপ্রিল – রাশিয়ান সেনারা ইউক্রেনের ১১টি শহরের মেয়রকে অপহরণ করেছে বলে দাবি করেছেন দেশটির উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক। এসব শহরগুলোর মধ্যে রয়েছে কিয়েভ, খারকিভ, খেরসন, জাপোরিঝজিয়া, মাইকোলাইভ ও দোনেৎস্ক।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিও বার্তায় এ দাবি করেন তিনি। খবর সিএনএনের।

ইরিনা ভেরেশচুক বলেন, আজ অবধি কিয়েভ, খেরসন, খারকিভ, জাপোরিঝজিয়া, মাইকোলাইভ এবং দোনেৎস্ক অঞ্চলের ১১ মেয়রকে বন্দি করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি), জাতিসংঘ এবং সম্ভাব্য সকল সংস্থাকে বিষয়টি জানিয়েছি। বেসামরিক নাগরিকদের জন্য শহরের মেয়ররাও নিখোঁজ হয়ে যাচ্ছে।

অপহৃত মেয়রদের ফিরে পেতে সবাইকে ক্ষমতার সবকিছু করতে হবে উল্লেখ করে ইরিনা ভেরেশচুক বলেন, তাদের ফিরিয়ে আনতে কিছু করুন।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী আরও জানান, কিয়েভের পশ্চিমে মতিজিন গ্রামের প্রধান (মেয়র) ওলগা সুখেনকো এবং তার স্বামী রুশ সৈন্যদের হাতে বন্দি অবস্থায় নিহত হয়েছেন। এর আগে গত ২৬ মার্চ তাদের অপহরণের কথা জানিয়েছিলেন প্রসিকিউটররা।

এদিকে রাশিয়ার অধিকৃত অঞ্চলে বেশ কয়েকজন মেয়রকে অপহরণের ঘটনায় নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চেরনিহিভ, খারকিভ ও কিয়েভের দখলকৃত এলাকায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রুশ বাহিনীর সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের বেশ কয়েকটি ঘটনা নথিভুক্ত করেছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ এপ্রিল ২০২২

Back to top button