নাটক

৮ বছর পর ফিরলেন সেই ‘দীপান্বিতা’ জুটি

ঢাকা, ০৩ এপ্রিল – ‘কল্পনারই আকাশ জুড়ে, নানা রঙে লোকের ভীড়ে, দু’চোখ বুজেও স্বপ্ননীড়ে; দীপান্বিতা ..!’ তারিফ এবং সিফাতের কণ্ঠে এমন কথার রোমান্টিক এ গানটি খুবই অল্প সময়ে জনপ্রিয়তা লাভ করে। খুঁজলে এমন তরুণ-তরুণী কাউকে পাওয়া যাবে না যে কিনা ‘দীপান্বিতা’ গানটি শুনেন নি।

‘সরি দীপান্বিতা’ নাটকের এ গানটি দর্শকমহলে বেশ জনপ্রিয়তা কুড়োয়। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছয় বন্ধুর কাহিনী নিয়ে নির্মিত এ নাটকের গল্প বাস্তবের কাছেও হার মেনে যায় একসময়। লাখো মানুষের চোখে অশ্রু ঝড়ানো এ নাটকটি প্রচার হয়েছিল ২০১৪ সালের শুরুর দিকে। স্বরাজ দেবের চিত্রনাট্য ও পরিচালনায় এতে দেখা মিলেছিল কতগুলো তরুণ মুখের। গল্পের আকাশ ও দীপান্বিতা চরিত্রে অভিনয় করেছিলেন জীবন ও নাফিয়া। ৮ বছর পেরিয়ে গেলেও এ গল্পের নায়ক-নায়িকারা এখনও তরুণদের মনে রয়েছেন এক অন্যরকম ভালোবাসার জায়গায়।

আকাশ চরিত্রে রূপদানকারী জীবন রায় এখন অভিনয় নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন। অন্যদিকে গল্পের মূল আকর্ষণ দীপান্বিতা চরিত্রে রূপদানকারিনী নাফিয়া ব্যস্ত রয়েছেন স্বামী, সংসার ও সন্তান নিয়ে। তবে, দর্শকদের জন্য নতুন খবর হলো- সেই জুটি আবারও ফিরলেন নাটকে। সদ্য শেষ হলো জীবন ও নাফিয়া জুটির নতুন নাটক ‘এভাবেও প্রেম হয়’ এর শুটিং। জীবন রায়ের গল্প ভাবনায় এর চিত্রনাট্য করেছেন অরণী এবং যৌথভাবে পরিচালনা করেছেন মিথুন ও অরণী। নাটকটিতে একটি গান থাকছে বলেও জানা যায়।

জীবন রায় বলেন, ‘‘সরি দীপান্বিতা’ কাজটি যে এখনও দর্শক মনে রেখেছেন সেটা প্রতিনিয়তই টের পাই আমি। এখনও যেখানেই যাই সবাই আমাকে কাজটি নিয়ে তাদের ভালোবাসার কথা জানায়, সেইসাথে সবাই শুধু জানতে চায়- ‘দীপান্বিতা’ কোথায়, আবার কবে তাকে কাজে দেখতে পাবো! সবাই জেনে খুশি হবেন যে, আমরা আবারও নতুন কাজ নিয়ে হাজির হতে যাচ্ছি। নতুন গল্পে ফিরছি আমরা।’

তিনি আরও বলেন, ‘যেহেতু নাফিয়া ওই কাজটির পরই সংসার জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে এবং উচ্চতর পড়াশোনার জন্য দেশের বাইরে চলে যাওয়া, চাকুরী-সবকিছুই সামলাতেই হয়, তাই আর কাজ করা হয়নি। আমার সঙ্গে সবসময় যোগাযোগ ছিল, ওর কাজ করার ইচ্ছে ছিলো কিন্তু সময় করে উঠতে পারছিলো না। এবার যেহেতু সবকিছু সুন্দরভাবে মিলে গেলো তাই নতুন করে কাজের পরিকল্পনা করি। খুবই চমৎকার একটা গল্পে আমরা ফিরছি, আশা করি দর্শকরা হতাশ হবেন না।’

নাফিয়া বিনতে রায়হান তূর্ণা বলেন, ‘‘সরি দীপান্বিতা’র পর আমি অনেক কাজের প্রস্তাব পেয়েছি। কিন্তু পড়াশোনা, সংসারের কারণে করতে পারি নি। ওই সময়টাতে কাজটা যখন এত বেশি সাড়া পেতে লাগলো তখনও আমি বিষয়টি বুঝে উঠতে পারিনি। আমি তো অভিনেত্রী ছিলাম না যে বিষয়গুলো বুঝবো। কোথাও গেলে সবাই ‘দীপান্বিতা’ বলে মেতে উঠতো।

জীবন ভাইয়ার সঙ্গে আমার যোগাযোগ হতো। আমরা অনেকবারই পরিকল্পনা করেছি নতুন কোন কাজ করার কিন্তু সময়ের কারণে হয়ে উঠছিলো না। অবশেষে সবকিছু ব্যাটে বলে মিলে যাওয়ায় কাজটি করা হয়েছে। বলা যায় অনেকটা হুট করেই কাজটি করেছি। এখন দেখা যাক, কি হয়! ইচ্ছে আছে সামনে আরও কাজ করার।’

স্পেলবাউন্ড কমিউনিকেশন্স লিমিটেড প্রযোজিত ‘এভাবেও প্রেম হয়’ নাটকটি আসছে ঈদুল ফিতরেই প্রচার হবে বলে জানা যায়। জীবন-নাফিয়া ছাড়া এখানে আরও অভিনয় করেছেন সাবেরি আলম প্রমুখ।

এম এস, ০৩ এপ্রিল

Back to top button