ইউরোপ

ইউক্রেনে লিথুনিয়ার চলচ্চিত্র পরিচালক নিহত

কিয়েভ, ০৩ এপ্রিল – ইউক্রেনের মারিউপুল শহরে লিথুনিয়ার চলচ্চিত্র পরিচালক মান্তাস কেদারাভিসিয়াস নিহত হয়েছেন। তার সহকর্মীরা জানিয়েছেন, অবরুদ্ধ ওই বন্দর নগরীতে দীর্ঘদিন ধরে একটি তথ্যচিত্র নিয়ে কাজ করছিলেন তিনি। খবর আল জাজিরার।

শনিবার তিনি নিহত হয়েছেন বলে রাশিয়ার চলচ্চিত্র পরিচালক ভিতালি মানস্কি নিশ্চিত করেছেন। সামাজিক মাধ্যম ফেসবুকের এক বার্তায় তিনি লিখেছেন, আমাদের বন্ধু লিথুনিয়ার তথ্যচিত্র লেখক মান্তাস কেদারাভিসিয়াস মারিউপোলে নিহত হয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাজধানী কিয়েভ থেকে ২০ কিলোমিটার দূরের একটি হাইওয়েতে চার নারীর নগ্ন দেহ উদ্ধার করেছে।

এক টুইট বার্তায়, কম্বলে মোড়া একটি স্তুূপের ছবি পোস্ট করা হয়েছে এবং বলা হচ্ছে যে, রাশিয়ার ‘বর্বর’রা রাস্তার পাশে মৃতদেহ পুড়িয়ে ফেলার চেষ্টা করেছে।

এদিকে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী রাশিয়ার সৈন্যদের কাছ থেকে বেশ কিছু এলাকা পুনরুদ্ধারের দাবি করেছে। রাজধানী কিয়েভের কাছে এরকম একটি পৌর শহরে গণকবর দিয়েছে ইউক্রেনের সেনারা।

কিয়েভ থেকে কয়েক কিলোমিটার দূরের বুচা শহরটি যেনো মৃত্যুপুরী। সেখানেই তিনশ জনের মতো মানুষ নিহত হয়েছেন বলে জানা গেছে।

শহরটির মেয়র অ্যানাতোলি ফেদোরুক অভিযোগ করেছেন, নির্বিচারে ইউক্রেনের সাধারণ মানুষকে হত্যা করেছে রুশ বাহিনী। এরই মধ্যে ২৮০ জনের মতো মানুষকে কবর দেওয়া হয়েছে বুচায়।

শহরের রাস্তায় ছড়িয়ে পড়ে রয়েছে আরও বহু মরদেহ। রুশ হামলায় নিহতদের মধ্যে শিশু, কিশোরও রয়েছে বলে দাবি ফেদোরুকের।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৩ এপ্রিল ২০২২

Back to top button